Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুড়িগ্রামে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় চার বিষয়ের পরীক্ষা স্থগিত, আটক ২

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে চলমান এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের ঘটনায় চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড। বিষয়গুলো হলো গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও কৃষিবিজ্ঞান। এ তথ্য নিশ্চিত করেছেন কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার মো. শামসুল আলম।
দিনাজপুর শিক্ষা বোর্ডের জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালের এসএসসি পরীক্ষার পরিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে জানানো হচ্ছে যে, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধিন ২০২২ সালের চলমান এসএসসি পরীক্ষার গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও কৃষিবিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনিবার্য কারণবসত স্থগিত করা হলো। স্থগিতকৃত বিষয়গুলোর পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে। তাছাড়াও অন্য সব বিষয়ের সকল পরীক্ষা রুটিন অনুযায়ী যথারীতি অনুষ্ঠিত হবে।
কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার মো. শামসুল আলম বলেন, কুড়িগ্রামে গত মঙ্গলবার প্রশ্ন পত্র ফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও সচিব এসেছেন। এসে ভুরুঙ্গামারীতে অসঙ্গতি পেয়েছেন। এ কারণেই কয়েকটি বিষয়ের পরীক্ষা স্থগিত করেছেন। উল্লেখ্য, কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক রাসেল এসএসসি পরীক্ষার্থীদের ব্যাচ করে কোচিং করান। প্রশ্ন ফাঁসে তার সম্পৃক্ততা থাকতে পারে বলে সন্দেহ করছেন সংশ্লিষ্টরা। এ ঘটনায় কারা কারা জড়িত তা বের করতে তদন্ত শুরু করেছে পুলিশ ও গোয়েন্দারা। জানা গেছে, ওই কেন্দ্রে উপজেলার পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। আর নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে পাইলট উচ্চ বিদ্যালয়ে। পরীক্ষা শুরুর বেশ কিছু সময় আগে প্রশ্নপত্রের ছবি তুলে তা কেন্দ্রের বাইরে পাঠানো হয়। পরে সেই প্রশ্নের হাতে লেখা কপি চুক্তি করা শিক্ষার্থীদের মাঝে বিলি করা হয়। এ ঘটনায় কেন্দ্র সচিবসহ দুই সহকারি শিক্ষককে আটক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ