Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদেশি বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতের তাগিদ

চিটাগাং চেম্বারে জাপানি বাণিজ্য প্রতিনিধিদল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশে বিনিয়োগে জাপানি শিল্পোদ্যোক্তাদের আগ্রহ বাড়ছে জানিয়ে সে দেশের বাণিজ্য প্রতিনিধি দলের সদস্যরা বিদেশি বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি এবং নীতিমালা আরও সহজতর করার আহ্বান জানিয়েছেন। গতকাল বুধবার জাপানের মিতসুবিশি গ্রুপ ও জেটরো বাণিজ্য প্রতিনিধিদলের সাথে চিটাগাং চেম্বার নেতাদের এক মতবিনিময় সভায় তারা এ আহ্বান জানান।

জাপানের প্রতিনিধিদল চট্টগ্রামের বিভিন্ন অবকাঠামো পরিদর্শন করে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে সন্তুষ্টি প্রকাশ করেন। সভায় অংশগ্রহণকারী ব্যবসায়ীরা বলেন, ভৌগোলিক অবস্থান এবং ক্রমবর্ধমান অবকাঠামোগত উন্নয়নের কারণে চট্টগ্রাম বিনিয়োগ ও বাণিজ্যের একটি আকর্ষণীয় অঞ্চল হিসেবে রূপান্তর হয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহযোগিতার ধারাবাহিকতা বজায় রেখে জাপানী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যৌথ উদ্যোগে অটোমোবাইল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, ফুড প্রসেসিং ও গাড়ীর যন্ত্রাংশ উৎপাদনসহ বিভিন্ন সেক্টরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।
চিটাগাং চেম্বারের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ তানভীরের সভাপতিত্বে মতবিনিময় সভায় চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, নাজমুল করিম চৌধুরী শারুন, মোহাম্মদ আদনানুল ইসলাম ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমদ, প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, জাপানের মিতসুবিশি ইলেক্ট্রিক কর্পোরেশনের ওভারসীস প্ল্যানিং অ্যান্ড এডমিন ডিপার্টমেন্টের ইউসুকে ইজুমি, টোকিও মেরিন অ্যান্ড নিশিদো ফায়ার ইন্স্যুরেন্স কোম্পানীর ম্যারিকো উমেহারা, মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের ইনভেস্টর রিলেশন্স ডিপার্টমেন্টের কোটারো সুগানুমা, মিতসুবিশি মোটরসের গ্লোবাল মার্কেটিং ডিপার্টমেন্টের রাইও নাগামাতসু উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় চট্টগ্রামের ১৮টি সেক্টরের ৩০ জন উদ্যোক্তা, ব্যবস্থাপনা পরিচালক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। একই দিনে প্রতিনিধিদল কবির শিপ রিস্লাইক্লিং লিঃ এবং সিসিসিআই জাপান ডেস্ক পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ