Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিলি স্থলবন্দর দিয়ে কমেছে ভারত থেকে চালের আমদানি

প্রতিকেজি আতপ চালের দাম বেড়েছে ৫ থেকে ৭ টাকা

হিলি সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ৬:১৩ পিএম

ভারত সরকার রপ্তানিতে ২০% শুল্ক আরোপ করায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি কমেছে আতপ চালের। শুল্ক আরোপের প্রভাবে বন্দরের পাইকারি ও খুচরা বাজারে বেড়েছে আতপ চালের দাম, কেজিতে বেড়েছে ৫ থেকে ৭ টাকা। হঠাৎ করে দাম বাড়ায় বিপাকে পড়েছে পাইকাররা অন্যদিকে শুল্ক আরোপের কারনে আতপ চাল আমদানিতে আগ্রহ হারাচ্ছে আমদানিকারকরা। এ দিকে ১৩২ ট্রাক চাল এখনো খাসের অপেক্ষায় রয়েছে।

দেশের বাজারে চালের দাম স্বাভাবিক রাখতে আমদানি অনুমতি দেবার পর গেলো ২৩শে জুলাই হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয় চাল আমদানি। আমদানি শুরুর কয়েকদিন যেতে না যেতেই এবার আতপ চাল রপ্তানিতে ২০% শুল্ক আরোপ করে ভারত সরকার। যার ফলে কয়েকদিন ধরেই এই বন্দর দিয়ে কমেছে ভারত থেকে আতপ চাল আমদানি, প্রতিদিন ১৫ থেকে ২০ ট্রাক আমদানি হলেও এখন তার পরিমাণ দাঁড়িয়েছে ১ থেকে ২ ট্রাকে।

শুল্ক আরোপের প্রভাব পড়েছে আতপ চালের দাম, গেলো দুই দিনের ব্যবধানে কেজিতে ৫ থেকে ৭ টাকা বেড়ে ৩৭ টাকার আতপ চাল বিক্রি হচ্ছে ৪২/৪৪ টাকা কেজি দরে। তবে সিদ্ধ চাল রপ্তানিতে শুল্ক না থাকায় স্বাভাবিক রয়েছে এসব চাল আমদানি,বাজারে স্বাভাবিকও রয়েছে দাম। এদিকে হঠাৎ করে বন্দরের আতপ চালের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন পাইকাররা।
হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন বলেন শুল্ক আরোপের পর লোকসানের আশঙ্কায় আপাতত ভারত থেকে আতপ চাল আমদানি করছে না এখানকার আমদানিকারকরা। তবে সরকার চাল আমদানিতে শুল্ক প্রত্যাহার করলে আবারো আমদানি বাড়তে পারে বলে জানান আমদানিকারকরা।

হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ,আমদানিকৃত চাল দ্রুত খালাস করছে পানামা পোর্ট কতৃপক্ষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ