Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলের বিটিসিএল-এর অবসরপ্রাপ্ত সোয়াশ কর্মকর্তা-কর্মচারী তিন মাস পরে অবসরকালীন ভাতা পেলেন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১:০২ পিএম

বিটিসিএল থেকে অবসরপ্রাপ্ত প্রায় সোয়াশ কর্মকর্তাÑকর্মচারী ৩মাস পরে অবসরকালীন ভাতা হাতে পেয়ে উচ্ছ্বসিত। বিষয়টি নিয়ে গত সোমবার দৈনিক ইনকিলাব-এর অন সংস্করনে প্রতিবেদন প্রকাশের পরে অর্থ ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের তৎপড়তায় ইতোমধ্যেই দীর্ঘদিন ভাতা বঞ্চিত প্রায় সোয়াশ কর্মকর্তাÑকর্মচারীর ব্যাংক হিসেবে টাকা জমা হয়েছে। ফলে গত কয়েক মাসের মানবেতর জীবনের আপতত অবশান ঘটেছে চাকুরি থকে অবসর নেয়া এসব সরকারী কর্মীদের।

বিটিসিএল থেকে বিভিন্ন গ্রেডে বেতনÑভাতা নিয়ে অবসর গ্রহনের পরে এসব কর্মকর্তাÑকর্মচারীর পেনশন সহ সরকারী সুযোগ সুবিধা প্রদানের বিষয়টি সাম্প্রতিককালে যথেষ্ঠ অনিয়মিত হয়ে পড়েছে। পদ্ধতিগত জটিলতার কারণে কয়েকমাস পর পরই অবসরপ্রাপ্ত এসব সরকারী কর্মীদের অবসরকালীন ভাতা প্রদানে জটিলতার সৃষ্টি হচ্ছে। ফলে জীবনের সায়াহ্নে এসে সরকারের পদ্ধতিগত জটিলতায় অনেকটাই মানবেতর জীবন যাপন করছেন বিটিসিএল-এর অবসরপ্রাপ্ত অনেক কর্মকর্তাÑকর্মচারী। এমনকি ইতোমধ্যে জীবনের পাওনা না পেয়েই বিটিসিএল-এর অবসরপ্রাপ্ত কয়েকজন এ দুনিয়া ছেড়ে চলে গেছেন বলেও জানা গেছে।

টেলিযোগাযোগ মন্ত্রনালয় থেকে বরাদ্ব চেয়ে বার বারই অর্থ মন্ত্রনালয় চিঠি দেয়ার পরে সেখান থেকে বরাদ্ব পেলে কট্রোলার এন্ড অডিটর জেনারেলের দপ্তরের মাধ্যমে বিভিন্ন বিভাগীয় ও জেলা অফিসগুলোতে বরাদ্বপত্র পৌছে। সেখান থেকে সংশ্লিষ্ট অবসরপ্রাপ্ত কর্মকর্তাÑকর্মচারীর ব্যাংক হিসেবে অবসর ভাতা স্থানন্তর হয়ে থাকে। বরাদ্ব প্রাপ্তি সহ এসব আনুষ্ঠানিকতা সম্পন্ন হতে কয়েক মাস চলে যায়। এমনকি কখনো ৩ থেকে ছয় মাস পর্যন্ত শূণ্য হাতে অপেক্ষা করতে হচ্ছে অবসরপ্রাপ্ত বিটিসিএল-এর কর্মকর্তাÑকর্মচারীকে।

গত জুলাই মাস থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় বিটিসিএল-এর প্রায় সোয়াশ অবসরপ্রাপ্ত কর্মকর্তাÑকর্মচারীর অবসর ভাতা সহ বিগত ঈদ উল আজহার উৎসব ভাতা প্রদানও বন্ধ ছিল। আসন্ন দূর্গাপুজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের অবসরপ্রাপ্ত কর্মকর্তাÑকর্মচারীদের উৎসব ভাতা নিয়েও অনিশ্চয়তা সৃষ্টি হয়েছিল। তবে ইনকিলাব-এর অনলাইনে প্রতিবেদন প্রকাশের পরে মন্ত্রনালয়ের তড়িৎ পদক্ষেপে বিষয়টির আপতত সমাধান হয়েছে বলে জানা গেছে।
এ ব্যাপারে বরিশালের বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক জানান, পদ্ধতিগত জটিলতার কারণেই সারা দেশে বিটিসিএল-এর হাজার হাজার অবসরাপ্রাপ্ত কর্মকর্তাÑকর্মচারীর অবসরকারীন ভাতা প্রদান অনিয়মিত হয়ে পড়ছে বার বার। মন্ত্রনালয়ের বরাদ্ব পেয়ে অত্যন্ত দ্রæততার সাথে সংশ্লিষ্ট হিসাব নিয়ন্ত্রকের দপ্তর থেকে কর্মকর্তাÑকর্মচারীদের ব্যাংক হিসেবে অবসর ভাতা জমা করা হয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ