Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সখিপুরে টাকার বিনিময়ে বনে গড়ে উঠছে বাড়িঘর

সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

টাঙ্গাইল বনবিভাগের অসাধু কর্মকর্তা/কর্মচারীদের মোটা অংকের ঘুষ-দুর্নীতির কারনে ধীরে ধীরে সংরক্ষিত বনাঞ্চলের মূল্যবান বৃক্ষ কেটে ঘরবাড়ি, পোল্ট্রিফার্ম, দালান-কোঠা, মিল-ইন্ডাস্ট্রি নির্মাণ করে হাজার হাজার একর বনভূমি জবরদখল হয়ে যাচ্ছে বলে বিস্তর অভিযোগ রয়েছে। সখিপুরে টাকার বিনিময়ে সংরক্ষিত বনে দেদারছে গড়ে উঠছে ঘরবাড়ি। সংশ্লিষ্ট অসাধু বিট কর্মকর্তা, বনপ্রহরীদের চাহিদা মোতাবেক টাকা দিলেই বনভূমি জবরদখলে তারা সহযোগিতা করে থাকে। চাহিদা মোতাবেক টাকা না দিলে বনভূমিতে ঘর উত্তোলন করলে ভেঙে দেয়া হয়। এমনি একটি ঘটনা ঘটেছে বাঁশতৈল রেঞ্জের বংশীনগর বিট এলাকায়।
তক্তারচালা বাইটকা এলাকায় চাহিদা মোতাবেক টাকা না পাওয়ায় মৃত ঘুঘুর আলীর ছেলে আ. রশিদের টিনের ঘরটি গত ১৮ সেপ্টেম্বর সকালে ভেঙে দিয়েছে বনবিভাগ। অথচ এর পাশেই মৃত রতিলাল সরকারের ছেলে প্রকাশ সরকার বনভূমিতে অর্ধপাকা ঘর নির্মাণ করেছে, সেটি ভাঙা হয়নি। এ ঘরটি নির্মাণে বংশীনগর বিটের বিট অফিসার, বনপ্রহরীরা বিট অফিস কর্তৃক অলিখিত নিয়োগকৃত স্থানীয় দালাল আনিস খাঁর মাধ্যমে চাহিদা মোতাবেক টাকা নিয়েছে বলে ভুক্তভোগীরা জানিয়েছে। এ বিষয়ে বাঁশতৈল রেঞ্জ অফিসার আশরাফুল বলেন, তক্তারচালা বাইটকা এলাকায় বনভূমিতে নির্মিত আ. রশিদ ও প্রকাশ সরকারের ঘর ভেঙে দেয়া হয়েছে।
বংশীনগর বিট অফিসার রেজাউল করিম টাকা নেয়ার কথা অস্বীকার করে বলেন, প্রকাশ সরকারের অর্ধপাকা ঘর ভাঙার জন্য যথেষ্ট যন্ত্রাংশ না থাকায় পরবর্তীতে ভাঙা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ