Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাটখিলে বাল্যবিবাহ বন্ধ বরসহ দুইজনের কারাদণ্ড

নোয়াখালী ব্যুরো : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

নোয়াখালীর চাটখিল উপজেলার রামনারয়ণপুর ইউনিয়নের বৈকণ্ঠপুর গ্রামের উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো ১৪ বছর বয়সী এক মাদরাসাছাত্রী। এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মেয়ের বাবা মিজানুর রহমান ও হবু বর শাহাদাত হোসেনকে পৃথক কারাদণ্ড প্রদান করা হয়েছে। গতকাল বিকেলে চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরানুল হক ভূইয়া এ অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, পারিবারিকভাবে মল্লিকা দীঘির পাড় মাদ্রাসার নবম শ্রেণির ছাত্রী (১৪) বিয়ে একই গ্রামের শাহাদাত হোসেনের সাথে ঠিক করা হয়। গত রোববার গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পেরে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে বাল্যবিবাহ বন্ধে জন্য কনের পরিবারকে নির্দেশ দেওয়া হয়। কিন্তু এ নির্দেশ অমান্য করে আগ থেকে নির্ধারিত দিন গতকাল সকাল থেকে বিয়ের সকল আয়োজন করে কনের বাবা মিজানুর রহমান। দুপুরে পর যথারিতি বিয়ে বাড়িতে বর ও বরযাত্রীরা এসে উপস্থিত হয়। বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে বিয়ে বাড়িতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।

চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরানুল হক ভূইয়া বিষয়টি নিশ্চিত করে জানান, অপাপ্ত্য বয়সে মেয়েকে বিয়ে দেওয়ার চেষ্টায় মেয়ের বাবাকে বাল্যবিবাহ প্রতিরোধ আইন ২০১৭ অনুযায়ী ৬ মাসের এবং বিয়ে করতে আসায় হবু বর শাহাদাত হোসনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। তাদের দুই জনকে থানার মাধ্যমে কারাগারে প্রেরণ করা হবে। বাল্যবিয়ে প্রতিরোধে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ