Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরগুনায় অনির্দিষ্টকালের বাস ধর্মঘটে যাত্রীদের ভোগান্তি

বরগুনা জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বরগুনা-বাকেরগঞ্জ সড়কে ঢাকা-বরগুনা রুটের বাস চলাচলের দাবিতে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট ডেকেছে পরিবহন মালিক ও শ্রমিকরা।

গতকাল সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়। এতে ভোগান্তিতে পড়েছেন ঢাকা-বরগুনাগামী যাত্রীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন পরিবহন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে বরগুনা-বাকেরগঞ্জ সড়ক দিয়ে ঢাকা-বরগুনা রুটের বাস চলাচল করে আসছে। সেসময় ঢাকা থেকে বরগুনার দূরত্ব ১৫ ঘণ্টার বেশি হলেও পদ্মা সেতু উদ্বোধনের পর সেই দূরত্ব নেমে আসে পাঁচ ঘণ্টায়। কিন্তু রুট পারমিট না থাকার অজুহাতে গত ১২ আগস্ট থেকে বরগুনা-বাকেরগঞ্জ সড়কে ঢাকা-বরগুনা রুটের বাস চলাচল বন্ধ করে দিয়েছে বরিশালের রুপাতলী বাস মালিক ও শ্রমিকরা। এতে পটুয়াখালী-মির্জাগঞ্জ কিংবা বরগুনা-আমতলী ফেরি পার হয়ে চলাচল করতে হতো এ রুটের বাসগুলো। এতে পাঁচ ঘণ্টায় স্থানে ঢাকা-বরগুনা রুটের দূরত্ব বেড়ে দাঁড়ায় ১০ ঘণ্টারও বেশি।

বরিশালের রুপাতলী বাস মালিক ও শ্রমিকদের অন্যায়ভাবে নির্যাতন ও চাঁদাবাজির প্রতিবাদে বরগুনা-বাকেরগঞ্জ সড়কে ঢাকা-বরগুনা রুটের বাস চলাচলের দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকেছে পরিবহন মালিক ও শ্রমিকরা। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

এ সমস্যা সমাধানের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী কাছে স্মারকলিপি দিয়েও প্রতিকার মেলেনি বলে অভিযোগ পরিবহন সংশ্লিষ্টদের। তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি তাদের।
বরগুনার পরিবহন পরিচালনা কমিটির যুগ্ম আহ্বায়ক এ কে আজাদ বাবলু জানান, বরগুনা বরিশাল সড়কে দীর্ঘদিন ধরে বরিশালের রুপাতলির একটা সন্ত্রাসী চক্র বরগুনা-ঢাকা পরিবহনে ব্যাপক চাঁদাবাজি করে আসছে। হয়রানি করছে দূরপাল্লার যাত্রীদের। এ ব্যাপারে কর্তৃপক্ষকে বারবার অবহিত করা সত্ত্বেও কোনো প্রতিকার মেলেনি। তাই বাধ্য হয়ে আমরা অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট ঘোষণা দিয়েছি। আশা করি সংশ্লিষ্ট উদ্বোধন কর্তৃপক্ষ অচিরেই এর শুরু করবেন।

বরগুনার পরিবহন পরিচালনা কমিটির আহবায়ক আলহাজ্ব সিদ্দিকুর রহমান টুকু বলেন, যুগ যুগ ধরে বরগুনা-বাকেরগঞ্জ সড়ক দিয়ে ঢাকা-বরগুনা রুটের বাস চলাচল করে আসছে। ঢাকা থেকে বরগুনায় আসতে ১৫ ঘণ্টার বেশি লাগলেও পদ্মা সেতু চালু পর সেই দূরত্ব নেমে আসে পাঁচ ঘণ্টায়। বরিশালের রুপাতলির পরিবহন মালিক ও শ্রমিকদের খামখেয়ালির জন্য পদ্মা সেতুর সুফল ভোগ করতে পারছেন না বরগুনার যাত্রীরা। আশা করছি পরিবহন সংশ্লিষ্ট উদ্বোধন কর্তৃপক্ষ দ্রুতই কার্যকরি পদক্ষেপ গ্রহণ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ