Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

২ কর্মকর্তা দিয়ে চলছে পরিসংখ্যান অফিস

১ জন ফুল টাইম ১ জন হাফ টাইম

দেওয়ানগঞ্জ (জামালপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলা পরিসংখ্যান অফিস চলছে মাত্র দুইজন কর্মকর্তা দিয়ে। একজন ফুল টাইম অফিস করেন আরেক জন হাফ টাইম।

অফিস সূত্রে জানা যায়, একটি উপজেলা পরিসংখ্যান অফিসে মোট ছয় জন কর্মকর্তা থাকেন। ১ জন পরিসংখ্যান কর্মকর্তার অধিনে ১ জন তদন্তকারী, ২ জন জুনিয়র পরিসংখ্যান সহকারী, ১ জন কম্পিউটার অপারেটর ও ১ জন চেইনম্যান। এই ছয়টি পদের তিনটি পদ দীর্ঘদিন থেকে শূন্য রয়েছে। তদন্তকারী কর্মকর্তা মো. তোজাম্মেল হক পরিসংখ্যান কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। তিনি আরো জানান, চেইনম্যান আব্দুস সালাম বদলি হয়ে সরিষাবাড়ি উপজেলায় দায়িত্ব পালন করছেন। বেতন উত্তোলন করেন দেওয়ানগঞ্জ অফিসের আওতাভূক্ত হয়ে। জুনিয়র পরিসংখ্যান সহকারী হিসাবে আছেন রাশেদুল হক স্বাধীন। পুরো অফিসের দায়িত্ব পালন করছেন এই দুইজন। রাসেদুল উপজেলার ডরমেটরিতে থাকেন এবং নিয়মিত ফুলটাইম অফিস করেন। গত রবিবার তোজাম্মেল হক দুপুর ১টায় অফিসে আসেন। কারণ জানা যায়, জামালপুর সরিষাবাড়ি উপজেলায় তার বাড়ি। তিনি জামালপুর স্টেশনে এসে ১২টার ট্রেনে দেওয়ানগঞ্জ এসে অফিস করেন। আবার বিকাল তিনটায় তিস্তা ট্রেনে জামালপুর সদরে চলে যান। দেরিতে অফিসে আসা এবং তারাতারি অফিস ছেড়ে যাওয়ার বিষয়টি তোজাম্মেল এড়িয়ে যায়। বাইরে বাইরে থাকি মাঠে কাজ করতে হয় অজুহাতে। অথচ তোজাম্মেল এটাও বলেন আপাতত কোন প্রকপ্লের কাজ নেই। ২০২৩ সালে অর্থ শুমারি শুরু হবে। যথাসময়ে অফিসে না আসার ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুননাহার শেফা জানান, বিষয়টি জানা ছিলো না। জানলাম, প্রয়োজনীয় ব্যাবস্থা নিবো। জেলা উপ-পরিচালক পরিসংখ্যান (অতিঃদাঃ) জয় শ্রী পাল জানান, তিনি হঠাৎ গত রোববার একটু দেরি করে অফিসে যান। এটা আমি জানি। কিন্তু বাকি দিন উপজেলা ডরমেটরিতেই থাকেন এটাও আমি জানি। যথাসময়ে অফিসে না আসার ব্যাপারে আমি তদন্ত করবো। এছাড়াও শূন্য পদের বিষয়ে বলেন, নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে শূন্য পদগুলো পুরণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ