Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাসপোর্টের ফিঙ্গার দিতে এসে রোহিঙ্গা নারীসহ আটক ২

লাখ টাকায় চুক্তি

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মানিকগঞ্জে ভুয়া পরিচয়ে পাসপোর্ট করতে এসে ধরা পড়েছেন দুই রোহিঙ্গা নারী-পুরুষ। গতকাল বিকেলে মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে তাদের আটক করে পুলিশে দেওয়া হয়। আটকরা হলেন, কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের হুমাইরা বেগম ও আবু তাহের।

আটককৃত নারী ও যুবক সাংবাদিকদের জানান, মোট এক লাখ টাকার চুক্তিতে তারা পাসপোর্ট করতে আসেন। জানা যায়, আবু তাহের ২০০৮ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে এসে রোহিঙ্গা হিসেবে স্থায়ীভাবে থাকেন চকরিয়া। তিনি স্থানীয় একটি হোটেলের কর্মচারী হিসেবে বসবাস করছেন।
মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক নাহিদ নেওয়াজ জানান, গতকাল দুপুরের তাসমিন বেগম নামের যে নারী পাসপোর্ট করতে এসে ধরা পরেছেন তার প্রকৃত নাম হুমাইরা। তিনি উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের থাকেন। তার রোহিঙ্গা আইডি ১৫৫২০১৭১২২৪১১৫৪৫৯। তিনি মা চার বোনসহ ২০১৭ সালে রোহিঙ্গা হিসেবে বাংলাদেশে আসেন।
তিনি আরো জানান, জেলার সিংগাইরের চান্দহর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চর চান্দহর গ্রামের খলিলুর রহমানের মেয়ে তাসনিমা বেগম পরিচয়ে এবং স্থানীয় চেয়ারম্যান মো. শওকত হোসেন বাদলের পরিচয়পত্র নিয়ে পাসপোর্ট করতে আসেন। তখন যাচাই বাছাই ও ফিঙ্গার প্রিন্ট নেয়ার সময় রোহিঙ্গা ডাটাবেজের সাথে মিলে যায়। পরে তাকে আটক করে পুলিশে সোপর্দ করেন। ওই নারী সিরাগঞ্জের শাহজাদপুর উপজেলার সোনাতানি ইউনিয়ন পরিষদ থেকে জন্মসনদ গ্রহণ করেন।
এ ব্যাপারে সিংগাইর উপজেলা চান্দহর ইউনিয়নের চেয়ারম্যান মো. শওকত হোসেন বাদলের সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, তার স্বাক্ষর জাল করে একটি চক্র এই অপকর্মটি করেছেন। তিনি এ ব্যাপারে সিংগাইর থানায় সাধারণ ডাইরি করবেন বলে জানান। তার স্বাক্ষরযুক্ত যে পরিচয়পত্রটি তৈরি করা হয়েছে সেখানে কোনো স্মারক নম্বর নেই। স্বাক্ষরটিও তার নয়।
পাসপোর্ট অফিসের ওই নারী সাংবাদিকদের জানান, তিনিসহ ওই যুবক আজ সকালে কক্সবাজার থেকে মানিকগঞ্জে আসেন। তার সাথে স্থানীয় দালালও ছিলেন। তাকে নিয়ে পাসপার্টের যাবতীয় কাগজপত্র জমা দেন। তিনি জানান, ২০২০ সালে মোবাইল ফোনে তোফায়েল হোসেন (৫০) সৌদি প্রবাসীর সাথে বিয়ে হয়। তিনি সৌদি যাওয়ার জন্য মানিকগঞ্জ পাসপোর্ট অফিসে পাসপোর্ট করার জন্য আসেন।
এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার মো. হাফিজুর রহমান বলেন, পাসপোর্ট অফিস থেকে এক রোহিঙ্গা নারী ও যুবককে পুলিশে সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানান। সেই সাথে দালালচক্রর বিরুদ্ধে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ