Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোর বোর্ডে এসএসসির বাংলা ২য়পত্রে অনুপস্থিত ১ হাজার ৮১২ পরীক্ষার্থী

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৫:৩৭ পিএম

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত ১ হাজার ৮১২ জন পরীক্ষার্থী। শনিবার অনুষ্ঠিত বাংলা ২য় পত্র পরীক্ষায় অংশ নেয়নি এরা। তবে পরীক্ষায় শৃঙ্খলা বর্হিভূত কোনো কর্মকা- নেই। ঘটেনি কোনো অপ্রীতিকর ঘটনাও। এদিকে, যশোর বোর্ডে বাংলা ২য় পত্রের সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হলেও এদিন বিষয়টির বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা সম্পন্ন হয়নি। গত বৃহস্পতিবার যশোর বোর্ডের আওতায় নড়াইলের কালিয়া উপজেলার তিনটি পরীক্ষাকেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষার সময় বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) বিতরণ করার কারণে বোর্ড কর্তৃপক্ষ স্থগিত করেছিলো। আন্তঃশিক্ষাবোর্ডের সাথে আলোচনা করে বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে বলে জানিয়েছে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।

বোর্ড সূত্রে জানাগেছে, এবারে যশোর শিক্ষাবোর্ডের অধীনে ২৯৩টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার দ্বিতীয় দিনে বাংলা ২য় পত্র (আবশ্যিক) বিষয়ে এক লাখ ৬২ হাজার ৪৯৫ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ১ লাখ ৬০ হাজার ৬৮৩ জন। অনুপস্থিত ছিলেন ১ হাজার ৮১২ জন পরীক্ষার্থী। খুলনায় অনুপস্থিত ছিলেন ২৪৬ জন, বাগেরহাট ১৩৩জন, সাতক্ষীরায় ১৯৫ জন, কুষ্টিয়ায় ১৯১ জন, চুয়াডাঙ্গায় ১৬৪ জন, মেহেরপুর ৯০ জন, যশোর ২৮৯ জন, নড়াইল ১১৮ জন, ঝিনাইদহ ২৭০ জন ও মাগুরায় ১১৬ জন।
প্রসঙ্গত, ‘ চলমান এসএসসি পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার নড়াইলের কালিয়া উপজেলার প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বাংলা প্রথম পত্রের এমসিকিউ প্রশ্নপত্রের জায়গায় বাংলা ২য় পত্রের এমসিকিউ) বিতরণ করা হয়েছিলো। পরীক্ষা নিয়ে কোন বির্তক সৃষ্টি যাতে না হয় সেই কারণেই বোর্ড কর্তৃপক্ষ বাংলা ২য় পত্রের বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা স্থগিত করেন। আন্তঃশিক্ষাবোর্ডের সাথে আলোচনা করে বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ