Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হুমকিতে শহীদ মেজর জেনারেল খালেদ মোশারফ (বীরোত্তম) ব্রিজ

ইসলামপুরে ব্রহ্মপুত্র নদীর ভাঙন

ইসলামপুর (জামালপুর) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জামালপুরের ইসলামপুর উপজেলার পূর্বাঞ্চলীয় গোয়ালেরচর, গাইবান্ধা, চরগোয়ালিনী, চরপুটিমারী ইউনিয়নসহ বকশিগঞ্জ ও শেরপুর জেলার পশ্চিমে কয়েকটি ইউনিয়নের বাসিন্দাদের যাতায়াতের একমাত্র মাধ্যম হলো শহীদ মেজর জেনারেল খালেদ মোশারফ (বীরোত্তম) ব্রীজ। এই ব্রীজ দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ও যানবাহন চলাচল করে। শুষ্ক মৌসুমে সারা বছর ব্রহ্মপুত্র নদীর তলদেশ থেকে এক শ্রেণীর অসাধু বালু ব্যবসায়ী সিন্ডিকেট ব্রীজের নীচ থেকে প্রতিদিন মাটি ও বালু উত্তোলন করছে। মানছে না সরকারী কোনো বিধি নিষেধ। প্রশাসনের নাকের ডগায় দেখেও দেখছে না বলে এলাকাবাসীর অভিযোগ।

পূর্বাঞ্চলীয় বাসিন্দারা অভিযোগ করে বলেন, আমাদের যাতায়াতের একমাত্র ব্রীজসহ পৌর শহরের ফকিরপাড়া পাইলিং পাড় ও বীর চাড়িয়া, চর চাড়িয়া, বীর হাতিজা ঐতিহ্যবাহী কাসার শিল্প এলাকা ইসলামপুরের ৪ লক্ষ লোকের উপজেলা, ৫০ শয্যা বিশিষ্ট একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্স হুমকির মধ্যে রয়েছে।

এলাকাবাসীর অভিযোগ ব্রীজের আশ পাশ থেকে যেভাবে বালু ও মাটি উত্তোলন করছে বর্ষা মৌসুমে বালু ও মাটি উত্তোলনের ফলে নদীর তলদেশে বড় বড় গর্তের সৃষ্টি হয়। ওই গর্তে বন্যার পানি ঢুকে ঘূর্ণাবর্তার সৃষ্টি হলে বালু ও মাটি সরে গিয়ে ভাঙ্গনের সৃষ্টি হয়।

তারই ফলশ্রুতিতে গত কয়েক দিনের ব্যবধানে শহীদ মেজর জেনারেল (বীরোত্তম) ব্রীজের পূর্ব প্রান্তের সিসি ব্লকসহ ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। যে কোনো সময়ে ভাঙ্গন বাড়তে পারে। এ নিয়ে আতঙ্কে রয়েছে নদীর তীরবর্তী এলাকার জনপদ রাস্তাঘাট, মসজিদ, মাদরাসা, মন্দিরসহ শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া ইসলামপুর শহর রক্ষা পাইলিং বাঁধ ১০৪ কোটি টাকা ব্যয়ে শহীদ মেজর জেনারেল (বীরোত্তম) নব নির্মিত ব্রীজটি যে কোনো সময়ে নদীতে ধসে যেতে পারে। গত কয়েকদিনে আকস্মিক পানি বৃদ্ধির ফলে ব্রীজের পূর্ব প্রান্তে সিসি ব্লকসহ ধসে পড়েছে। এতে ব্রীজ পাড়ের জনবসতি ফসলি জমি শতশত ঘরবাড়ী হুমকির মুখে রয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আমিনুল হককে ব্রীজের পূর্ব প্রান্তে সিসি ব্লক সহ ধসে পড়ার বিষয়ে মোবাইলে ফোনে জিজ্ঞাসা হলে তিনি প্রতিবেদককে জানান, বন্যা পানি বৃদ্ধির ফলে নীচ থেকে মাটি সরে গিয়ে সিসি ব্লক ধ্বসে পরে। বিষয়টি আমি দেখে অতি তাড়াতাড়ি মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ