Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া থেকে গ্যাস কিনতে আগ্রহী বৈশ্বিক গ্রাহকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সাংবাদিকদের বলেছেন, বিশ্বের অন্যান্য অঞ্চলগুলো রাশিয়ান গ্যাসের প্রতি ক্রমবর্ধমান আগ্রহ প্রদর্শন করেছে এবং তারা ইউরোজোনের ক্রমহ্রাসমান চাহিদার শূন্যতা পূরণ করবে।

‘ইউরোপ প্রাকৃতিক গ্যাসের একমাত্র ভোক্তা নয় এবং একমাত্র মহাদেশ নয়, যাদের উন্নয়নের উচ্চ হার নিশ্চিত করার জন্য প্রাকৃতিক গ্যাসের প্রয়োজন। এমন অঞ্চল রয়েছে যেগুলি অনেক দ্রæত অগ্রগতি করছে এবং অনেক বেশি উচ্চাভিলাষী উন্নয়ন কর্মসূচি রয়েছে। এই অঞ্চলগুলিতে গ্যাসের চাহিদা (রাশিয়ান) ইউরোপীয় ফ্রন্টে চাহিদার অভাব সম্পূর্ণরূপে পূরণ করতে সক্ষম হবে,’ পেসকভ উল্লেখ করেছেন।

জুলাইয়ের শুরুতে ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি সঙ্কট আরও তীব্র হয়েছিল যখন রাশিয়া থেকে ইউরোপের কয়েকটি রাজ্যে গ্যাস সরবরাহে প্রথম বাধা দেখা দেয়। বিশেষ করে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমের নিষেধাজ্ঞা থেকে নর্ড স্ট্রিম পাইপলাইনের টারবাইনগুলির চারপাশে প্রযুক্তিগত এবং রক্ষণাবেক্ষণের সমস্যাগুলির কারণে এটি শুরু হয়েছিল।

এর পরে ইউরোপীয় কমিশন মহাদেশ-ব্যাপী বøককে রাশিয়ান গ্যাস সরবরাহ সম্প‚র্ণ বন্ধ করার জন্য আগাম প্রস্তুতি নেয়ার আহŸান জানিয়েছে। ইউরোপীয় কাউন্সিল ১ আগস্ট, ২০২২ থেকে ৩১ শে মার্চ, ২০২৩ পর্যন্ত স্বেচ্ছায় সমস্ত সদস্য-রাষ্ট্রের গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমানোর পরিকল্পনাও একত্রিত করেছে। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ