Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবির শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা অনুমোদন

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৩:২৬ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭ সালের বিতর্কিত শিক্ষক নিয়োগ নীতিমালা বাতিল করে নতুন নীতিমালা-২০২২ অনুমোদিত হয়েছে। এতে শিক্ষক পদে আবেদনের জন্য প্রার্থীর স্নাতক ও স্নাতকোত্তরের ফলাফল ন্যূনতম ৩.৫০ এবং মেধাক্রমে ১-৭ এর মধ্যে থাকতে হবে।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।
বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর এ তথ্য নিশ্চিত করে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে শিক্ষক পদে আবেদনের জন্য একজন প্রার্থীর অনার্স ও মাস্টার্সের ফলন্যূনতম সিজিপিএ-৩.৫০ এবং মেধাক্রমে ১ থেকে ৭ এর মধ্যে থাকতে হবে।
এর আগে সাবেক ভিসি অধ্যাপক আব্দুস সোবহানের সময় আবেদন যোগ্যতা কমিয়ে আনা হয়েছিল। সেখানে ৬৭তম অবস্থান থেকেও রাবিতে শিক্ষক হওয়ার নজির স্থাপন হয়েছে। পরে এই নীতিমালা নিয়ে দেশব্যাপী সমালোচনা তৈরি হয়। নতুন ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দায়িত্ব নেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভা হয় গত বছরের ২০ অক্টোবর। এতে বর্তমান শিক্ষক নিয়োগ নীতমালা সংস্কার করে নতুন নীতিমালা প্রণয়নে ১০ সদস্যের কমিটি করা হয়। প্রো-ভিসি অধ্যাপক ড. সুলতান-উল-ইসলামকে আহ্বায়ক ও রেজিস্ট্রার প্রফেসর আব্দুস সালামকে সদস্য সচিব করা হয়।
এই কমিটি শিক্ষক নিয়োগের নতুন এই নীতিমালা প্রণয়নে ইউজিসির গাইডলাইন ও রাবির শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৫ গুরুত্ব দেয়। অবশেষে কমিটি গঠনের ১০ মাস পর বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় নতুন এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ