Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী অর্থায়নে কেরানীগঞ্জে স্থাপিত হচ্ছে আরবি ভাষা ইনস্টিটিউট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৪:১৭ পিএম

ঢাকার কেরানীগঞ্জে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের মধ্যে মোট তিন একর জমিতে সউদী সরকারের অর্থায়নে স্থাপিত হবে আরবি ভাষা ইনস্টিটিউট। এ লক্ষ্যে গতকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জমি সরেজমিন পরিদর্শন করেন সউদী আরবের একটি প্রতিনিধি দল। তারা ইনস্টিটিউট প্রতিষ্ঠার লক্ষ্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সঙ্গে মতবিনিময় করেন।

পরে বিকাল ৩টায় সালেহ বিন মোহাম্মাদ আল নাসেফের নেতৃত্বে সউদী থেকে আসা ৯ সদস্যের প্রতিনিধি দলটি শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এমপির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় সেখানে শিক্ষা সচিব আবু বকর সিদ্দিক উপস্থিত ছিলেন।
এর আগে, গত ১২ সেপ্টেম্বর রাতে তিন দিনের সফরে ঢাকায় পৌঁছায় সউদী সরকারের প্রতিনিধি দলটি। গতকাল সকাল ১০টায় ঢাকার কেরানীগঞ্জের ঘাটারচর ও মধ্যেরচর মৌজায় অবস্থিত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত ক্যাম্পাসে সউদী সরকারের অর্থায়নে নির্মিতব্য ‘আরবি ভাষা ইনস্টিটিউট’ এর জমি সরেজমিন পরিদর্শন করেন তারা।

এ সময় সউদী প্রতিনিধি দলের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, উপ-উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ, ট্রেজারার এসএম এহসান কবির, প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) রফিক আহমদ সিদ্দিক, রেজিস্ট্রার মো. রেজাউল হক ও উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. মো. রফিক আল মামুন, কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সউদী থেকে আগত অতিথিদের সঙ্গে ‘আরবি ভাষা ইনস্টিটিউট’ স্থাপনের বিষয়ে আলোচনা সভায় অংশগ্রহণ করেন।
সউদী প্রতিনিধি দল বাংলাদেশে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূঁয়সী প্রশংসা করেন। তারা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম ও আরবি ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠায় উপাচার্য গৃহীত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন।
প্রসঙ্গত, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন শীর্ষক প্রকল্পের আয়তন মোট ১৭.০৮৯৪ একর, যার মধ্যে তিন একর জমি সউদী সরকারের অনুদানে আরবি ভাষা ইনস্টিটিউটের জন্য বরাদ্দ রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ