Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বয়স্ক ও প্রতিবন্ধীদের স্বাস্থ্যবিধি মূল্যায়নে দেশব্যাপী সমীক্ষা হবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশব্যাপী বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের নিরাপদ পানি, পয়োনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি (ওয়াশ) বিষয়ক সার্বিক অবস্থা মূল্যায়নে সমীক্ষা কর্মসূচি হাতে নিয়েছে আইসিডিডিআর,বি ও বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ অ্যান্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান)। বাংলাদেশের আটটি প্রশাসনিক বিভাগে আগামী নভেম্বর মাস থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত জনসংখ্যাভিত্তিক এ সমীক্ষা পরিচালিত হবে। গতকাল আইসিডিডিআর,বি ও বি-স্ক্যানের যৌথ উদ্যোগে ঢাকার গুলশানের হোটেল লেক ক্যাসেলে সমীক্ষা কর্মস‚চির উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আইসিডিডিআর,বির সিনিয়র রিসার্চ অফিসার দেওয়ান মোহাম্মদ শোয়াইব ও বি-স্ক্যানের সাধারণ সম্পাদক সালমা মাহবুব গবেষণার বিষয়বস্তু তুলে ধরেন এবং প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন। এতে জানানো হয়, প্রতিবন্ধী ও বয়স্ক ব্যক্তিরা বিশ্বের জনসংখ্যার একটি বড় অংশ হলেও অধিকাংশ সময়ই তারা সামাজিক ও অর্থনৈতিক সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকেন।
তাদের প্রতিবন্ধকতাগুলো নিরাপদ পানি, পয়োনিষ্কাশন, স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্যসেবা বিষয়ক সুবিধা প্রাপ্তিকে সীমিত করে তুলেছে। এমনকি কোভিড-১৯ এ পরিস্থিতিকে আরও ঝুঁকিপ‚র্ণ করে তুলেছে।
বক্তারা জানান, বাংলাদেশে প্রতিবন্ধী ব্যক্তি ও বয়স্ক ব্যক্তিদের নিরাপদ পানি, পয়োনিষ্কাশন, স্বাস্থ্যবিধি ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা (এমএইচএম) বিষয়ক অভিজ্ঞতা এবং পরবর্তী সময়ে করণীয় সম্পর্কে সীমিত সংখ্যক গবেষণা হয়েছে। ফলে নীতিনির্ধারণী পর্যায়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যথাযথ তথ্য স্বল্পতা রয়েছে। তাই এসব বিষয়ে আরও ধারণা লাভের উদ্দেশ্যে এ গবেষণাটি পরিচালিত হবে। আর এ গবেষণায় স্ক্রিনিংয়ের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তি শনাক্তকরণ এবং তাদের মধ্য থেকে ন্য‚নতম ৬৫৬ জন প্রতিবন্ধী ব্যক্তি ও সমান সংখ্যক অপ্রতিবন্ধী ব্যক্তিদের (লিঙ্গ এবং বয়সের সাথে মিল থাকবে) নিয়ে সমীক্ষাটি সম্পন্ন করা হবে।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রতিষ্ঠান ও প্রতিবন্ধিতা) শিবানী ভট্টাচার্য্য। সভায় সভাপতিত্ব করেন আইসিডিডিআর,বি-র ইনফেকশাস ডিজিজেস ডিভিশনের অন্তর্গত এনভায়রনমেন্টাল ইন্টারভেনশন্স ইউনিটের (ইআইইউ) প্রধান প্রকল্প সমন্বয়কারী ডা. মো. মাহবুবুর রহমান।
এ সময় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনের মানোন্নয়নের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এবং আমরা সবসময় এ ধরনের গবেষণাকে অনুপ্রাণিত করে থাকি। আমরা মাঠ পর্যায়ে যত কাজ করব, ততই আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের বাস্তব অবস্থা সম্বন্ধে ধারণা লাভ করতে পারব। অতিরিক্ত সচিব তার বক্তব্যে বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন এবং তাদের অবস্থা বোঝার জন্য এ ধরনের গবেষণা প্রয়োজন। আমি আশা করি, এ গবেষণার ফল আমাদের বাংলাদেশে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনের মানোন্নয়ন করতে সাহায্য করবে।
অনুষ্ঠান শেষে বি-স্ক্যানের পক্ষ থেকে মেজর মো. জহিরুল ইসলাম অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে সমাপ্তি ঘোষণা করেন। বাংলাদেশে পরিচালিত এই গবেষণাটির প্রধান গবেষক আইসিডিডিআর,বি-র ইআইইউ-র অ্যাসোসিয়েট সায়েন্টিস্ট মাহবুব উল আলম। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য স্বেচ্ছাসেবী সংস্থা বি-স্ক্যান বাংলাদেশে এ গবেষণাটি বাস্তবায়ন করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যবিধি

৩০ জানুয়ারি, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ