Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

২১টি ফেরি সেক্টরের ৪২টি ঘাট জোয়ারের পানিতে সয়লাব

ফুসে ওঠা সাগরের জোয়ারের সাথে অতি বর্ষণের পানিতে ভাসছে দক্ষিণাঞ্চল সহ সমগ্র উপকূ’ল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ৫:৪১ পিএম

দক্ষিণাঞ্চল সহ সমগ্র উপক’লভাগ ফুসে ওঠা বঙ্গোপসাগরের জোয়ারের সাথে গত কয়েকদিনের অতি বর্ষণের পানিতে ভাসছে। বিগত দুটি বছর ভাদ্রের বড় অমাবশ্যায় উপক’লভাগ জোয়ারের পানিতে সয়লাব হলেও এবার শেষ শ্রাবনের মত ভাদ্রের পূর্ণিমাতেও প্রকৃতির বিরূপ আচরনের আউশের পরে বকৃষকের আমনের স্বপ্ন এখন পানির তলায়। দক্ষিণাঞ্চলের সবগুলো নদীর পানি এখনো বিপদ সীমার ওপরে প্রবাহিত হচ্ছে। দক্ষিণাঞ্চলের ২১টি ফেরি সেক্টরের ৪২টি ঘাটের প্রায় সবগুলোই জোয়ারের পানিতে সয়লাব। ফলে সড়ক যোগাযোগ দিন রাতে অর্ধেকেরও বেশী সময় বন্ধ থাকছে।

চলতি খরিপ-২ মৌসুমে দক্ষিণাঞ্চলে প্রায় ৭ লাখ হেক্টরে আমন আবাদের মাধ্যমে প্রায় সাড়ে ১৫ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্য রয়েছে কৃষি মন্ত্রনালয়ের। রোপনের সময় শেষ হয়ে আসলেও বীজের অভাবে লক্ষ্যমাত্রার ২০ভাগ পেছনে থাকা আমন আবাদ নিয়ে সমগ্র দক্ষিণাঞ্চলে কৃষকের হাহাকারের মধ্যে পূর্ণিমার ভরা কাটালে সাগরে সৃষ্ট লঘু চাপ থেকে নি¤œ চাপের প্রভাবে বৃষ্টির সাথে জোয়ারের জলোস্ফিতি কৃষকের স্বপ্ন ধুলিস্যাত করে দেয়ার পাশাপাশি জন জীবনও বিপর্যস্ত। সমগ্র দক্ষিণাঞ্চলের জনপদের পর জনপদ এখন পানির তলায়। এমনকি বৃষ্টির অভাবে সদ্য সমাপ্ত খরিপÑ১ মৌসুমে দক্ষিণাঞ্চলে আউশের আবাদ ও উৎপাদনে বিপর্যয় নেমে আসে। আউশ আবাদে লক্ষ্যমাত্রার অনেক পেছনে এবার খাদ্য উদ্বৃত্ত দক্ষিণাঞ্চল। বরিশাল কৃষি অঞ্চলের ১১ জেলায় এবার ২ লাখ ৪ হাজার ৬৭০ হেক্টরে আউশের আবাদ হলেও তা লক্ষ্যমাত্রার প্রায় ২৪ হাজার হেক্টর পেছনে।

গত কয়েকদিনের মাঝারী থেকে ভারী বর্ষণে সপ্তাহের প্রথম কর্মদিবস থেকে মঙ্গলবার পর্যন্ত ৩টি দিনই শিক্ষা প্রতিষ্ঠান সহ সরকারীÑবেসরকারী অফিস আদালতে অচলবস্থা বিরাজমান।

বরিশাল সহ দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলোতে ২ নম্বর সতর্ক সংকেত নামিয়ে ১ নম্বর নৌ হুশিয়ারী সংকতে দেখাতে বলা হয়েছে। তবে পায়রা বন্দরকে এখনো ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেতের আওতায় রাখা হয়েছে। সাগর এখনো মাঝারী মাত্রায় উত্তাল রয়েছে। মঙ্গলবার সকালের পূর্ববর্তী ৪৮ ঘন্টায় দেশের সর্বাধিক বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কলাপাড়াতে। এরমধ্যে মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ১১৬ মিলিমিটার এবং সোমাবার একই সময়ে ১৩৯ মিলি বৃষ্টি হয়েছে সাগরপাড়ের কলাপাড়ায়। গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতেও ৬৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এসময়ে বরিশালে ২৬ মিলি এবং ভোলাতে ১৩ মিলি বৃষ্টি হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও তৎ সংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। অস্থায়ী দমকা হাওয়া এবং বিজলী চমকানো সহ হালকা থেকে মাঝারী বৃষ্টির সাথে বজ্র বৃষ্টির সাথে দক্ষিণাঞ্চলে ভারি থেকে অতি বর্ষণের সম্ভবনার কথাও বলেছে আবহাওয়া বিভাগ। বরিশালে মঙ্গলবার সকাল ৬টা দুপুর ৩টা পর্যন্ত প্রায় ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ফলে গত কয়েকদিন ধরেই মহানগরীর নি¤œাঞ্চল সহ বেশীরভাগ রাস্তাঘাট ১ থেকে দেড় ফুট পানির তলায়।

বরিশাল বন্দরে কির্তনখোলা থেকে শুরু করে সাগর উপক’লে বরগুনার পাথরঘাটায় বিষখালী সহ সবগুলো নদÑনদীর পানি গত শণিবার দুপুরেই বিপদ সীমা অতিক্রম করে। ভোলার খেয়াঘাটে তেতুলিয়া, দৌলতখানে মেঘনা, তজুমদ্দিনে মেঘনা ও সুরমা, ঝালকাঠীতে বিষখালী, পটুয়াখালীর মির্জাগঞ্জে পায়রা ও বুড়িশ^র এবং বরগুনার পাথরঘাটায় বিষখালী নদীর পানিও ৬০ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ডের হাউড্রোলজী বিভাগ জানিয়েছে। পিরোজপুরের বলেশ^র ও কঁচা নদীর পানিও বিপদ সীমার ওপরে প্রবাহিত হচ্ছে। এনিয়ে আগষ্ট ও সেপ্টেম্বর মাসে দুবার দক্ষিণ উপক’লের নদ-নদীর পানি বিপদ সীমার ওপরে প্রবাহিত হচ্ছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লুঘচাপ থেকে নি¤œচাপে পরিনত হয়ে ভারতে উড়িশ্যা উপক’ল অতিক্রম করে দূর্বল হয়ে মধ্যপ্রদেশ এলাকায় অবস্থান করলেও তা ক্রমশ আরো দূর্বল হয়ে মিলিয়ে যাচ্ছে। ফলে বুধবার দুপুর থেকেই সাগর কিছুটা শান্ত হয়ে আসবে বলে আশা করা হচ্ছে। এতেকরে দক্ষিণাঞ্চলের নদ-নদীর পানিও ক্রমান্বয়ে হ্রাস পেয়ে শুক্রবার সকালের মধ্যে প্রায় স্বাভাবিক পর্যায়ে আসবে বলে আশা করছে পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীল মহল। বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাতের প্রবনতাও ক্রমান্বয়ে হ্রাস পাবার কথা বলেছে আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ