Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কারাগারে বাবুলের কক্ষে ওসি! নিরাপত্তা চেয়ে আবেদন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৫ এএম

স্ত্রী হত্যায় গ্রেপ্তার হয়ে ফেনী কারাগারে বন্দি সাবেক পুলিশ সুপার বাবুল আক্তার তার কক্ষে নিরাপত্তার আবেদন করেছেন। তিনি অভিযোগ করেছেন, স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তার কক্ষে গিয়ে দীর্ঘসময় তল্লাশি করেছেন। তবে ওসি বন্দি বাবুলের অভিযোগ নাকচ করে বলেছেন, আদালতের অনুমতি ছাড়া পুলিশের কারাকক্ষে যাওয়ার সুযোগ নেই। সোমবার দুপুরে চট্টগ্রাম মহানগর দায়রা জজ জেবুন্নেছা বেগমের আদালতে বাবুল আক্তারের পক্ষে তার আইনজীবী গোলাম মওলা মুরাদ এ আবেদন দাখিল করেন।

মহানগর পিপির কার্যালয় থেকে জানানো হয়, আদালত আবেদনটি বাবুল আক্তারের দাখিল করা আরেকটি আবেদনের সঙ্গে নথিভুক্ত করে ১৯ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ধার্য করেছেন। একই দিন পিবিআইপ্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক বনজ কুমার মজুমদারসহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে বাবুল আক্তারের মামলার আবেদনের শুনানির দিন ধার্য আছে।

কারাগারে বাবুল আক্তারের কক্ষে ওসির প্রবেশের তদন্ত ও তার জীবনের নিরাপত্তা নিশ্চিতে ফেনীর জেলা সুপারকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার আবেদন জানানো হয়েছে।

আইনজীবী গোলাম মওলা মুরাদ বলেন, জেলকোড অনুসারে জেলা ম্যাজিস্ট্রেট ও আদালতের লিখিত অনুমতি ছাড়া থানার পুলিশ কর্মকর্তা কোনোভাবেই জেলখানায় প্রবেশ করতে পারেন না।

এ প্রসঙ্গে ফেনী সদর থানার ওসি নিজাম উদ্দিন বলেন, আমি অন্য একটি মামলার তদন্তের কাজে কারাগারে গিয়ে জেল সুপারের সঙ্গে সাক্ষাৎ করেছি। আমি বাবুল আক্তারের কক্ষে যাইনি। আদালতের অনুমতি ছাড়া তো উনার কক্ষে যাওয়ার সুযোগ আমার নেই। নিজাম উদ্দিন আরও বলেন, বাবুল আক্তার যে ফেনী কারাগারে আছেন, সেটি আমার স্মরণেও ছিল না।

এর আগে গত ৮ সেপ্টেম্বর হেফাজতে নিয়ে অমানুষিক নির্যাতনের অভিযোগে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান অতিরিক্ত আইজি বনজ কুমার মজুমদারসহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে চট্টগ্রামের আদালতে সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের পক্ষে তার আইনজীবী একটি মামলার আবেদন করেন। নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩ এর ১৫ (১) এবং ৫ (২) ধারায় দাখিল করা এ মামলার আবেদনে আরও যাদের অভিযুক্ত করা হয়েছে তারা হলেন- পিবিআই চট্টগ্রাম জেলার পুলিশ সুপার মো. নাজমুল হাসান, মেট্রোর পুলিশ সুপার নাঈমা সুলতানা, পিবিআইয়ের সাবেক পরিদর্শক বর্তমানে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা ও বর্তমানে সহকারী পুলিশ কমিশনার (পাহাড়তলী জোন) একেএম মহিউদ্দিন এবং পিবিআইয়ের জেলা পরিদর্শক কাজী এনায়েত কবির।

মামলার আবেদনে বাবুল আক্তার অভিযোগ করেছেন, রিমান্ডে জিজ্ঞাসাবাদের নামে বনজ কুমার মজুমদারের নির্দেশে অভিযুক্ত পুলিশ কর্মকর্তারা তাকে অমানুষিকভাবে নির্যাতন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ