Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৬ বছরেও আইন অনুসরণ করেনি নারী ও শিশু ট্রাইব্যুনাল

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইন অনুযায়ী ১৮০ দিনের মধ্যে মামলা নিষ্পত্তি করা না হলে তার কারণ উল্লেখ করে সুপ্রিমকোর্ট ও আইন মন্ত্রণালয়কে একটি প্রতিবেদন দেয়ার কথা নারী ও শিশু ট্রাইব্যুনালের। কিন্তু ২০০০ সালে প্রণীত এই আইন ১৬ বছরেও অনুসরণ করেনি এসব ট্রাইব্যুনাল। নারী ও শিশু নিযার্তন আইনের ৩১ (ক) ধারায় নারী নির্যাতন সংক্রান্ত মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে। ওই বিধান প্রতিপালন সম্ভব না হলে কেন হয়নি, তার কারণ সুপ্রিমকোর্ট ও আইন মন্ত্রণালয়ের নিকট দাখিল করার বিধান ওই আইনে রয়েছে। কিন্তু বিচারক, পিপি ও মামলার তদন্তকারী কর্মকর্তা ১৬ বছরেও এই ধরনের কোনো ব্যাখ্যা সুপ্রিমকোর্ট ও মন্ত্রণালয়ের নিকট দাখিল করেনি। আইন মন্ত্রণালয়ের দাখিল করা প্রতিবেদনে এমনটিই এমনটিই উল্লেখ করা হয়েছে। গতকাল  সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের বেঞ্চে উপস্থাপন করা হয়। এই প্রতিবেদনের ওপর শুনানি শেষে আইনের বিধানটি এখন থেকে প্রতিপালনের নির্দেশ দেন। তবে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়, সুপ্রিমকোর্ট প্রশাসন এর মধ্যেই ১৮০ দিনে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়ে একটি সার্কুলার জারি করেছে।
আদেশের বিষয়ে কুমার দেবুল দে বলেন, নারী ও শিশু নির্যাতন আইনের ৩১ (ক) ধারা এখন থেকে প্রতিপালনের নির্দেশ দেয়া হয়েছে। এ ক্ষেত্রে মামলা নিষ্পত্তি না হওয়ায় পিপির কোনো দায় থাকলে অথবা তদন্ত কর্মকর্তার কোনো ব্যর্থতা থাকলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যবস্থা নেবে। পিপির ব্যাপারে আইন এবং তদন্ত কর্মকর্তার ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় শাস্তিমূলক ব্যবস্থা নেবে। এ ধরনের কোনো ব্যবস্থা নেয়া হলে আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট ট্রাইব্যুনালেও এ বিষয়ে একটি প্রতিবেদন দেবে। আর মামলা নিষ্পত্তিতে ট্রাইব্যুনালের বিচারকের কোনো গাফিলতি থাকলে সে বিষয়টি সুপ্রিমকোর্ট দেখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ