Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাহ্মণবাড়িয়ায় তিন ভাইয়ের ফাঁসি বাবার যাবজ্জীবন

আলোচিত শরীফ খাঁ হত্যা মামলা

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার চানপুর গ্রামের আলোচিত শরীফ খাঁ হত্যা মামলার তিন আসামিকে ফাঁসি ও ২০ হাজার টাকা করে জরিমানা এবং অপর এক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ২০ হাজার টাকা জরিমানা করেছে আদালত।

গতকাল সোমবার দুপুরে জেলা ও দায়রা জজ শারমিন নিগার এই রায় প্রদান করেন। রায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন আখাউড়া উপজেলার আখাউড়া উত্তর ইউনিয়নের চাঁনপুর গ্রামের উত্তর পাড়ার আমানত খাঁ প্রকাশ আম খাঁর ছেলে জাকির খাঁ, মাহবুব খাঁ ও গাজী খাঁ। যাবজ্জীবন দণ্ড পাওয়া আসামি হলেন ফাঁসির একই এলাকার মৃত আলি নোওয়াজ খাঁর ছেলে আমানত খাঁ প্রকাশ আম খাঁ। তিনি ফাঁসির দণ্ডপ্রাপ্ত তিন ভাইয়ের পিতা। রায় ঘোষণাকালে আমানত খাঁ প্রকাশ আম খাঁ আদালতে উপস্থিত ছিলেন। বাকীরা পলাতক। ফাঁসির দণ্ডপ্রাপ্ত তিন ভাই বর্তমানে বিদেশে অবস্থান করছে বলে জানা গেছে।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, বাড়ির সীমানা নিয়ে বিরোধের জের ধরে আসামিদের সাথে শরীফ খাঁর পরিবারের বিরোধ চলে আসছিলো। স্থানীয়রা একাধিকবার সালিশ করে বিষয়টি নিষ্পত্তি করলেও আসামিরা সালিশের রায় অমান্য করে। ঘটনার দিন ২০১৫ সালের ৬ আগস্ট সকাল আনুমানিক ৮টার দিকে আসামিরা সকালে দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে শরীফ খাঁর বাড়ির একটি গাছ কাটতে থাকলে শরীফ খাঁ এতে বাধা দেয়। এতে আসামিরা ক্ষিপ্ত হয়ে শরীফ খাঁ, তার ছেলে রবিন খাঁ, রাসেল খাঁ, স্বজন মোশারফ খাঁ, বাদশা খাঁ ও আছিয়া বেগমকে দেশীয় অস্ত্র দিয়ে বেদম মারধোর করে। আসামিরা চাইনিজ কুড়াল দিয়ে কুপিয়ে শরীফ খাঁকে মারাত্মক জখম করে চলে যায়।
পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে প্রথমে আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে নিয়ে আসেন। ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল থেকে শরীফ খাঁকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করলে পথিমধ্যে শরীফ খাঁ মারা যান।
দীর্ঘ তদন্ত শেষে ২০১৬ সালের ২৪ এপ্রিল এস.আই. মো. আকরামুল হক মোঃ জাকির খাঁ, মাহবুব খাঁ, গাজী খাঁ ও আমানত খাঁ প্রকাশ আম খাঁর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দায়ের করেন। পরে আদালত মামলার ১১ জন স্বাক্ষী ৩ জন সাফাই স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে গতকাল দুপুরে মামলার রায় ঘোষণা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ