Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে চেয়ারম্যান পদে তিনসহ ৬২ জনের মনোনয়ন উত্তোলন

জেলা পরিষদ নির্বাচন

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জনসহ ৬২ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে নয়টি সাধারণ সদস্য পদে ৪০ জন ও তিনটি সংরক্ষিত নারী সদস্য পদে ১৯ জন। গতকাল সোমবার পর্যন্ত জেলা নির্বাচন কার্যালয় থেকে তারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। চেয়ারম্যান পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও আওয়ামী লীগের মনোনিত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, জেলা পরিষদের বর্তমান প্রশাসক ও আওয়ামী লীগের প্রবীন নেতা মোহাম্মদ আলী সরকার এবং পবা উপজেলার বড়গাছি এলাকার আফজাল হোসেন। এদের মধ্যে মোহাম্মদ আলী সরকার দলীয় সিদ্ধান্ত অমান্য করে মনোনয়ন তুলেছেন। বিদ্রোহী প্রার্থী হিসেবে তিনি নির্বাচন করবেন। গত বারও দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করে বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করেন। তিনি ভোট পেয়েছিলেন ৭৪২ এবং আওয়ামী লীগ মনোনিত তার একমাত্র প্রতিদ্বন্দ্বি প্রার্থী মরহুম মাহবুব জামান ভুলু ভোট পেয়েছিলেন ৪১৫। রাজশাহীর বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ আলী সরকার বর্তমানে জেলা পরিষদের প্রশাসকের দায়িত্ব পালন করছেন। তিনি নগরীর ১৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য। জেলা পরিষদ নির্বাচনের সহকারি রিটানিং অফিসার শহিদুল ইসলাম জানান, গতকাল বিকেল ৩টা পর্যন্ত চেয়ারম্যান পদে তিনজন, নয়টি সাধারণ সদস্য পদে ৪০ জন এবং তিনটি সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আগামী বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর বিকেল ৩টার মধ্যে তাদের মনোনয়নপত্র দাখিল করতে হবে।

তিনি জানান, মনোনয়নপত্র সংগ্রহকারিদের মধ্যে সংরক্ষিত নারী সদস্যের ১ নং ওয়ার্ডে (গোদাগাড়ী, তানোর, পবা, সিটি করপোরেশন) চারজন, ২ নং ওয়ার্ডে (মোহনপুর, বাগমারা, দুর্গাপুর) সাতজন এবং ৩ নং ওয়ার্ডে (পুঠিয়া, চারঘাট, বাঘা) ৮ জন। অপরদিকে, সাধারণ সদস্যের ১ নং ওয়ার্ডে (গোদাগাড়ী) ৪ জন, ২নং ওয়ার্ডে (তানোর) ৩ জন, ৩নং ওয়ার্ডে (পবা-সিটি) পাঁচজন, ৪নং ওয়ার্ডে (মোহনপুর) তিনজন, ৫নং ওয়ার্ড (দুর্গাপুর) আটজন, ৬নং ওয়ার্ড (বাগমারা) পাঁচজন, ৭নং ওয়ার্ড (পুঠিয়া) পাঁচজন, ৮নং ওয়ার্ড (চারঘাট) দুইজন ও ৯নং ওয়ার্ড (বাঘা) ছয়জন।
শহিদুল ইসলাম জানান, রাজশাহী জেলা পরিষদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১৮৫ জন। উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্য, পৌরসভার মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর এবং সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা জেলা পরিষদ নির্বাচনের ভোটার। তাদের ভোটে রাজশাহীতে একজন চেয়ারম্যান ও ১২ জন সদস্য নির্বাচিত হবেন। এর মধ্যে তিনজন সংরক্ষিত মহিলা সদস্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ