Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পৌরসভার ময়লা আবর্জনায় দূষিত হচ্ছে পানি

ব্রহ্মপুত্র নদী পাথর ঘাটা দখল

ইসলামপুর (জামালপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জামালপুরের ইসলামপুর ব্রহ্মপুত্র নদীর শাখা নদী পাথর ঘাটা ঋষিপাড়া নামক স্থানে একদল নদী খেকু সিন্ডিকেট নদীর তলদেশ থেকে মাটি ফেলে ভরাট করে অবৈধভাবে দখল করে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ রাইস মিল গড়ে উঠছে। অপর দিকে পৌর শহরের বিভিন্ন হাট বাজার আবাসিক ডাস্টবিনের ময়লা আবর্জনা নদীতে ফেলে পানি দূষিত করছে। বিপন্ন হচ্ছে পরিবেশ।

জানা গেছে, জেলার ইসলামপুর উপজেলার পৌর শহর দিয়ে প্রবাহিত একমাত্র ব্রহ্মপুত্র নদের শাখা নদী পাথর ঘাটা ঋষিপাড়া নামক স্থানে দীর্ঘদিন মাটি ফেলে নদী দখল করে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান গড়ে উঠছে। প্রায় ১০০ বছরের পুরাতন ব্রহ্মপুত্র নদীর দু’পাশে বসতির মানুষ মাটি ফেলে ভরাট করার ফলে নদী ছোট হয়ে আসছে। ইসলামপুর পৌর শহর দিয়ে প্রবাহিত একমাত্র ব্রহ্মপুত্র নদী ভরাটের মহোৎসব চলছে। এতে শহরের সৌন্দর্য্য নষ্ট হচ্ছে।
অপর দিকে পরিবেশ মারাত্মক ঝুঁকিতে রয়েছে। নদীরপাড় ঘেষে মাটি কেটে ভরাট করায় শুল্ক মৌসুমে পানি শুকিয়ে যাওয়ার আশংকা ফলে কৃষক তাদের ইরি বোরো মৌসুমে পানির অভাবে জমিতে সেচ দিতে না পারলে কৃষকের ফসল উৎপাদন একেবারে কমে যাওয়ার আশংকা রয়েছে। ফলে দেখা দিতে পারে খাদ্যভাব। অপর দিকে পৌর শহরের বিভিন্ন হাট বাজারের আবাসিক এলাকার ময়লা আবজর্না পাথার ঘাটা নদীতে ফেলে পানি যেমন দূষিত হচ্ছে তেমনি পথচারীদের হাটাচলা দূর্গন্ধ হওয়ায় সমস্যা হচ্ছে। পৌর শহরের ময়লা আবর্জনা নদীতে ফেলায় পানি দূষিত হওয়ায় প্রায়ই দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। শহরের একমাত্র ব্রহ্মপুত্র নদী মানুষের গৃহস্থলি কাজে ব্যবহারসহ গোসল করার ফলে অনেকের শরীরে নানান ধরণের চর্মরোগ দেখা দিয়েছে। তা ছাড়া বৈশ্বিক আবহাওয়া চরম বিপর্যয়ে আকার ধারণ করায় এর প্রভাব বাংলাদেশে পড়েছে। নদী খাল বিল পরিবেশের প্রাণ। এভাবে নদী যদি নদী খেকুরা মাটি ফেলে ভরাট করে দখল করে নেয়। এক সময় বাংলাদেশ মরুভূমিতে পরিণত হবে বলে অভিজ্ঞ মহলের ধারণা।
এ ব্যাপারে মেয়র আব্দুল কাদের সেককে মুঠো ফোনে জিজ্ঞেস করলে তিনি জানান, পৌর শহরের ময়লা আবর্জনা সরকারি জমি না থাকায় নদীর পাড়ে ফেলা হচ্ছে। এটা আবশ্যই ভালো না। আমি ময়লা আবর্জনা ফেলার জন্য জায়গা খুঁজছি। জায়গা পেলেই সব ময়লা আবর্জনা সরিয়ে নেয়া হবে।
নদী দখলকারী করিম ঢালীকে জিজ্ঞেসা করলে তিনি জানান, আমার বাপ দাদার পৈত্তিক সম্পত্তি তাই আমরা নদী ভরাট করছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. তানভীর হাসান রুমানের সাথে কথা বললে তিনি জানান, কোথায় লোকেশন দেন, ব্যবস্থা নেয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ