Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বড়পুকুরিয়া ক্ষতিগ্রস্তদের ৮ দফা দাবি বাস্তবায়ন না হলে ১১ ডিসেম্বর সমাবেশের ঘোষণা

জীবন, পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটি

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দিনাজপুর অফিস : বড়পুকুরিয়া খনি এলাকার অধিগ্রহণকৃত ভ‚মির বাইরে বসবাসকারী ক্ষতিগ্রস্তদের ৮ দফা বাস্তবায়নের ও পত্রিকায় বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন প্রদানের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বড়পুকুরিয়া জীবন, পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটি।
সোমবার বেলা১১টায় দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার আন্দোলনকারী সংগঠন জীবন, পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটি আহŸায়ক মশিউর রহমান বুলবুল। তিনি লিখিত বক্তব্যে বলেন, কয়লাখনি এলাকার হামিদপুর ইউনিয়ন পরিষদের রয়্যালিটি ও হোল্ডিং ট্যাক্স প্রদান না করে ২০ কোটি টাকার অধিক টাকা প্রতি বছর অবৈধভাবে প্রফিট বোনাসের নামে ভাগ-বাটোয়ারা করে নেন খনির ১৫০ জন কর্মকর্তা-কর্মচারী। তারা আরো জানান, সিএসআর ফান্ডের লাখ লাখ টাকা ক্ষতিগ্রস্ত এলাকা ও জনগণের জন্যে ব্যয় না করে কর্মকর্তারা নিজস্ব বাড়ি এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে প্রেরণ করছেন, যা সম্পূর্ণ অবৈধ এবং সরকারি নিয়ম বর্হিভ‚ত কার্যকলাপ।
বড়পুকুরিয়া কয়লা খনির জন্য অধিগ্রহণকৃত ৬২২ একর সম্পত্তির বাহিরে হামিদপুর ইউপি’র আরো প্রায় ২শ’ একর ভ‚মির মধ্যে বসবাসকারীরা প্রতিনিয়ত নানান সমস্যার মুখোমুখি হচ্ছেন। এ ব্যাপারে খনি কর্তৃপক্ষ উদাসীন ভ‚মিকা পালন করে আসছে। আমরা চাই ২০০৯ সালের ১৫ মে খনি কর্তৃপক্ষের সাথে সম্পাদিত ৮ দফা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন করা হোক। আমরা ৬২২ একরের বাইরে বসবাস করেও কেন ক্ষতির মধ্যে পড়ব, এ ব্যাপারে খনি কর্তৃপক্ষকে বারবার জানানো হলেও তারা কোনো কর্ণপাত করছেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ