Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার সিলেটে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৬ হাজার চারশ’ ২৭ জন : ঝরেছে ১৪ শতাংশ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ৪:১৫ পিএম

দীর্ঘ চরাই উৎরাই পেরিয়ে অবশেষে ১৫ সেপ্টেম্বর শুরু হতে যাচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবার পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে অংশ নিচ্ছে ১ লাখ ১৬ হাজার চারশ’ ২৭ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার ৭০৪ জন। এ বছর ছাত্রের সংখ্যা হচ্ছে ৪৯ হাজার ৪১৮ এবং ছাত্রী ৬৬ হাজার ৯৪৬ জন গত বছর পরীক্ষায় ১ লাখ ২১ হাজার ১৩১জন। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন এবং ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন। এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশে ঝরে পড়েছে প্রায় ১৮ শতাংশ শিক্ষার্থী। এ হার সিলেটে ১৪ শতাংশ।

এদিকে, সিলেট বোর্ডের আওতায় এ বছর এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ছেলেদের তুলনায় মেয়ে সংখ্যা ১৭ হাজার ৪৬৫ জন বেশি। সিলেট বোর্ডের অধীনে মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) এবার ছেলে ৪৯ হাজার ৪১৮ এবং মেয়ে ৬৬ হাজার ৯৪৬ জন বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ এবং ব্যবসায় ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী।
সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল বলেন, বোর্ডের অধীনে অংশ নিচ্ছেন ৯৩০ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে সিলেট জেলায় ৩৫৮ শিক্ষা প্রতিষ্ঠান, মৌলভীবাজারে ১৮৭টি, হবিগঞ্জে ১৬৭টি এবং সুনামগঞ্জে ২১৮টি শিক্ষা প্রতিষ্ঠান।
অংশ গ্রহণকারীরা পরীক্ষা দেবেন ১৪৯টি কেন্দ্রে। এর আগে গত ৫ সেপ্টেম্বর (সোমবার) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান, এবছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর। এবার পরীক্ষা ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। বেলা ১১টায় শুরু হবে পরীক্ষা। পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে থাকতে হবে কেন্দ্রে উপস্থিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ