Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফসলি জমিতে ইটভাটা স্থাপনে বাধায় গ্রামবাসীর ওপর হামলার অভিযোগ

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মাগুরা সদর উপজেলার কছুন্দী ইউনিয়নের আড়পাড়া গ্রামের ফসলি জমিতে ইটভাটা স্থাপনে বাঁধা দেয়ায় গ্রামবাসীর ওপর হামলা, ফসল ও সবজি ক্ষেত নষ্ট করার লিখিত অভিযোগ পাওয়া গেছে। গত শনিবার দুপুরে কছুন্দী ইউনিয়নের আড়পাড়া এলাকার ৫০ জন গ্রামবাসী মাগুরা সদর থানার ওসি মোস্তাফিজুর রহমানের কাছে ভুক্তভোগির স্বাক্ষর করা লিখিত অভিযোগ দাখিল করেন।
অভিযোগ সূত্রে জানা গেছে, বাগবাড়িয়া গ্রামের বাসিন্দা মো. বক্কার মোল্যার ছেলে মো. অনিক মোল্যা ও আড়পাড়া গ্রামের গফুর মোল্যার ছেলে মো. নাদির মোল্যা তিন ফসলি জমির মধ্যে বসত বাড়ির নিকটে দুইটি অবৈধ ইটের ভাটা নির্মাণ শুরু করছে। এ ব্যাপারে গ্রামবাসী নিষেধ করতে গেলে তাদের উপর ইটভাটার মালিক ও তাদের সহযোগীরা দেশিয় অস্ত্র-শস্ত্র নিয়ে গত শুক্রবার বিকাল ৫টার দিকে জমির প্রকৃত মালিকদের উপর আক্রমণ করে এবং সবজি ক্ষেত নষ্ট করে জমি দখল করে নেয়ার চেষ্টা করে। আড়পাড়া গ্রামের- নির্মল, কুমারেশ, বিরাট চন্দ্র বিশ্বাস, বাসুদেব গয়ালী, সুজন সরকার, বিদ্যুৎ গয়ালী, সুকুমারসহ একাধিক গ্রামবাসি বলেন, ইটভাটা দুইটির মালিকের সামান্য কিছু জমি রয়েছে আর বাকি সব জমি সাধারণ কৃষকদের। কৃষকরা তাদের জমিতে বৎসরে তিনটি ফসল উৎপাদন করে থাকে, যার মধ্যে রয়েছে সবজি চাষ। এলাকায় যে সবজি চাষ হয় তাতে প্রায় মাগুরা জেলার সবজির চাহিদা মেটে। ইটভাটার মালিকেরা প্রভাবশালী হওয়ার তাদের ভাটা তৈরি করার জন্য চাহিদা মোতাবেক জমি না থাকলেও এলাকার অধিকাংশ সংখ্যালঘুর নিকট থেকে জমি লিজ নেওয়ার পায়তারা করছে। এখানে ইটভাটা হলে তাদের দৈনন্দিন জীবন যাপনে মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়বে এবং এলাকার পরিবেশ ব্যাপক ক্ষতির সম্মুখিন হবে।
মাগুরা সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, চাষযোগ্য ফসলি জমিতে ইটভাটা না করার জন্য গ্রামবাসী লিখিত অভিযোগ দিয়েছে। ঘটনাস্থলে গিয়ে পর্যবেক্ষক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ