Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপদ খাদ্যের ভান্ডার হিসেবে বাংলাদেশকে দেখতে চাই-খাদ্যমন্ত্রী

ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো-২০২২

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ৮:০০ পিএম

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, স্থানীয় ও আন্তর্জাতিক ভোক্তাদের জন্য নিরাপদ খাদ্যের ভান্ডার হিসেবে বাংলাদেশকে দেখতে চাই। একারনে খাদ্যের নিরাপত্তা ও অত্যাবশ্যক পরিপালনগুলো আমাদেরকে নিশ্চিত করতে হবে। নিরাপদ খাদ্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) কার্নিভাল ও হারমোনি হলে অনুষ্ঠিত খাদ্য নিরাপত্তার মান বিষয়ক ‘ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো ২০২২’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রদর্শনীতে ৩৮টি সরকারী-বেসকারী পরীক্ষাগারের পাশাপাশি ৬টি উপকরন সরবরাহকারী প্রতিষ্ঠান কৃষি ও খাদ্যপণ্যেও মান পরীক্ষায় তাদের সক্ষমতা তুলে ধরে। বক্তব্য শেষে মন্ত্রী বিভিন্ন স্টল পরিদর্শন করেন। সরকারি ও বাণিজ্যিক ল্যাব বা পরীক্ষাগারের কাজ ও গুরুত্ব তুলে ধরার পাশাপাশি পরীক্ষাগারগুলোর মধ্যে সমন্বয় সাধন করা, খাদ্য ও কৃষি পণ্যের মান পরীক্ষা উন্নত ও সমৃদ্ধ করার পাশাপাশি আমদানি ও রপ্তানি বাণিজ্যকে উন্নত এবং সহজতর করার লক্ষ্যে এ ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো’র আয়োজন করা হয়।

বিশেষ অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের জৈষ্ঠ সচিব জিয়াউল হাসান বলেন, সরকারী পরীক্ষাগারগুলোর পাশাপাশি বেসরকারী পরীক্ষাগারগুলোকে পরিপূরক হিসেবে কাজ করার পরামর্শ দেন। তিনি বলেন, শক্তিশালী পরীক্ষাগার নেটওয়ার্ক এবং সরকারী-বেসরকারী পরীক্ষাগারগুলোর পারস্পরিক সহযোগিতা খাদ্য নিরাপত্তা বিষয়ে যেকোনো উদ্বেগ দূর করে বাংলাদেশেী পণ্যের নতুন নতুন বাজার সৃষ্টি করতে সহায়তা করবে।
এসময় খাদ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ইসমাঈল হোসেন দেশের পরীক্ষাগারগুলোক আন্তর্জাতিক মানে উন্নীত করতে কারিগরী সহযোগিতা ও সমর্থন অব্যাহত রাখায় মার্কিন কৃষি বিভাগকে ধন্যবাদ জানান।
উক্ত অনুষ্ঠানের সভাপতি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান জনাব আাব্দুল কাইয়ুম সরকার বলেন, পরীক্ষাগার, সরকার, ব্যবসায়ী, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদেও একই ছাদেও নিচে এনে খাদ্যপন্যের নিরাপত্তা ও আন্তর্জাতিক মান অর্জনের গুরুত্ব সম্পর্কে জ্ঞান ও সচেতনতা বাড়াতে একটি ভালো প্লাটফর্ম যুক্ত হয়েছে ফুড এন্ড ক্যামিকেল এক্সপো। তিনি বলেন, বৈজ্ঞানিক পদ্ধতির যথাযথ ব্যবহার এবং পরীক্ষাগারগুলোর নিয়মিত সমন্বয়ের ভিত্তিতে খাদ্যপন্যের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব।
এক্সপোটি সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্প এর সহযোগিতায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এই মেলার আয়োজন করে। দিনব্যাপি ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো ২০২২ এ দর্শনার্থীরা পরিদর্শন করে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ