Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নাচোলে লক্ষ্মীপুর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ৬:১৫ পিএম

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার লক্ষীপুর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইয়াকুব আলীর বিরুদ্ধে ম্যানেজিং কমিটি গঠন ও নিয়োগ প্রক্রিয়ায় বিভিন্ন অনিয়ম তুলে ধরে অভিভাবকরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী বিদ্যালয় পরিদর্শক বরাবর এলাকাবাসী ও অভিভাবকদের স্বাক্ষরিত অভিযোগের আবেদন দিয়েছে।

অভিভাবকদের পক্ষ থেকে বিদ্যালয়ের দশম ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থীর বাবা আবু তালেব জানান, আমি একজন অভিভাবক সদস্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গোপনে ম্যানেজিং কমিটির গঠনের লক্ষ্যে বিধিমোতাবেক নির্বাচনের ব্যবস্থা না করে পকেট কমিটি গঠন করেন।

দাতাসদস্য সংগ্রহের ব্যাপারে ব্যাপক প্রচারণা, শিক্ষার্থীদের মাঝে প্রচার ও নোটিশ বোর্ডে কোন প্রচারপত্র ঝুলানো হয়নি। এমনকি নির্বাচনী কার্যক্রমের জন্য হালনাগাদ খসড়া ও চূড়ান্ত ভোটার তালিকা প্রণয়নপূর্বক কমিটির অনুমোদন সাপেক্ষে প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে এমনকি বিদ্যালয়ের ৩২৫ জন শিক্ষার্থীদের মাঝে কোন প্রকার প্রচারণা করা হয়নি।গোপনে তফসিলের মাধ্যমে একক প্রার্থী প্রদর্শন পূর্বক সম্পূর্ণ আইনের বহির্ভূত পন্থায় ম্যানেজিং কমিটির গঠন করা হয়েছে। এর মধ্যে পাঁচ জন অভিভাবক সদস্য অশিক্ষিত।

তিনি আরো জানান, ২৬ আগস্ট দৈনিক জনকণ্ঠ ও চাঁপাই চিত্র পত্রিকায় প্রধান শিক্ষক ও তিনজন চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। যা প্রকাশের প্রথম ও দ্বিতীয় দুইদিন সরকারি ছুটি এবং আবেদনের শেষ দিন সরকারি ছুটি বহির্ভূতভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এছাড়া দৈনিক জনকণ্ঠ পত্রিকা নাচোল উপজেলায় আসেনা। এমনকি পত্রিকা কাটিং বিদ্যালয়ের নোটিশ বোর্ড এ ঝুলানো হয়নি।

অপরদিকে বিধি বহির্ভূতভাবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দায়িত্বে থেকেই প্রধান শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন করিয়াছেে। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পদে থেকে আবেদন করার কোন সুযোগ নেই।সরজমিনে বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে ম্যানেজিং কমিটির নির্বাচন বিষয়ে শিক্ষার্থীদের অভিভাবকদের ভোটের বিষয়ে কেউ কিছু জানে না।

এদিকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইয়াকুব আলী জানান, বিধি মোতাবেক ম্যানেজিং কমিটির গঠন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। তবে তিনি প্রধান শিক্ষক পদে নিয়োগের জন্য ভারপ্রাপ্ত পদে থেকে আবেদন করেছেন। তিনি আরো জানান, ২৪ মার্চ খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয় এবং ৩০ মার্চ ভোটার তালিকা চূড়ান্ত প্রকাশ করা হয়েছে।

একাধিক প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দিতায় ম্যানেজিং কমিটির ৫ জন অভিভাবক সদস্যকে সিলেকশন এর মাধ্যমে নির্বাচিত করা হয়েছে। তবে তিনি খসড়া ভোটার তালিকা, বিজ্ঞপ্তি প্রকাশের পেপার কাটিং নোটিশ বোর্ডে ঝুলানো হয়নি এ বিষয়ে কোনো উত্তর দিতে পারেননি।

এলাকাবাসী ও অভিভাবকদের দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের এহেনো কর্মকান্ডে বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ক্ষতির সম্মুখে পড়বে। বিষয়টি সুষ্ঠু তদন্তের মাধ্যমে অনুমোদিত কমিটি বাতিল করে, বিধি মোতাবেক ম্যানেজিং কমিটি গঠনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানটিকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার অনুরোধ করেছেন।

এলাকার সুধীজনেরা মনে করেন, বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজর দেওয়া অতীব জরুরী। না হলে যে কোন মুহূর্তে আইনশৃঙ্খলা অবনতি ঘটার সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ