Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সীতাকুণ্ডে পাহাড় দখল মুক্ত অভিযানে হামলা: আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনীসহ আহত ৩০ জনেরও বেশি

জেলা প্রশাসক, র‌্যাব অধিনায়ক ও পুলিশ সুপারকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ

সীতাকুণ্ড (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪১ পিএম

চট্টগ্রামের সীতাকুণ্ডে আলীনগর পরিদর্শনে গিয়ে সন্ত্রাসীদের ইট পাটকেল হামলার শিকার হয়েছেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এতে বাধ্য হয়ে তারাও গুলি ছুঁড়েন।এসময় ইটপাটকেল, গুলি ও ধাওয়া পাল্টা ধাওয়ায় উভয় পক্ষের অন্তত ৩০জনেরও বেশি আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে ৭ জনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ(চমেক) হাসপাতাল ভর্তি করানো হয়। এছাড়া চট্টগ্রামের বিভিন্ন ক্লিনিকে অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকাল থেকে সীতাকুণ্ডের সলিমপুরের বায়েজিদ সড়কের উভয় পাশে পাহাড় কেটে গড়ে তোলা দোকানপাটসহ স্থাপনা উচ্ছেদ শুরু করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনী। তারা কমপক্ষে ৭০টির মতো স্থাপনা উচ্ছেদ করার পর দুপুর ১২টার দিকে ঘটনাস্থলে আসেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, চট্টগ্রামের নবাগত পুলিশ সুপার এস.এম শফিউল্লাহ ও র‌্যাব-৭ এর অধিনায়ক কর্ণেল এম.এ ইউসুফসহ প্রশাসনের কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনীর বিভিন্ন কর্মকর্তারা। পরে তারা জঙ্গল সলিমপুরের আলীনগরে র‌্যাব ক্যাম্পের জন্য নির্ধারিত স্থান পরিদর্শনে আলীনগরে প্রবেশ করেন।

জেলা প্রশাসকসহ উপরোক্ত কর্মকর্তারা যখন আলীনগরের ভেতরে গন্তব্যের লক্ষ্যে হেটে যাচ্ছি যাচ্ছিলেন ঠিক তখনি পাহাড়ের চারিদিনক থেকে হটাৎ তাদেরকে লক্ষ্য করে বৃষ্টির মত ইট পাটকেল নিক্ষেপ শুরু করে। এসময় ইট পাটকেলে আহত হন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসারের নিরাপত্তা রক্ষী আনসার সদস্য মোঃ নজরুলসহ বেশ কয়েকজন পুলিশ ও অন্যান্য বাহিনীর সদস্য এবং সরকারি কর্মকর্তাও। এতে আত্মরক্ষায় বাধ্য হয়ে র‌্যাব- পুলিশ পাল্টা গুলি ছোঁড়ে। ইট পাটকেল ও গুলিতে উভয় পক্ষের অন্তত ৩০জনেরও বেশি আহত হয়েছে। আহতদের মধ্যে ৭ জনকে চমেকে ভর্তি করানো হয়েছে। গুলিবিদ্ধ হয়ে চমেকে ভর্তি হওয়া ব্যক্তিরা হলেন আলী রাজ হাসান সাগর (২৪), আনসার বাবুল মন্ডল, আমেনা বেগম (৫০), মোঃ বাবুল (৩৫), মোঃ পারভেজ (২০)ও আমেনা বেগম (৩০)। আহতদের মধ্যে আলী রাজ হাসান সাগরের অবস্থা আশংকাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন।

এবিষয় জানতে চাইলে সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) সুমন বণিক বলেন, ডিসি স্যার, এসপি স্যারসহ প্রশাসনের কর্মকর্তারা যখন আলীনগরে প্রবেশ করেন ঠক তখনি চারপাশ থেকে ভূমিদস্যুরা ইটপাটকেল নিয়ে হামলা চালায়। এতে আমাদের ৫-৭ জন পুলিশ সদস্য ও একজন আনসারসহ আরো কয়েকজন আহত হন। পরে আত্মরক্ষার্থে আমদেরকেও পাল্টা গুলি ছুড়তে হয়। তবে ঠিক কত রাউন্ড গুলি চালানো হয়েছে তা নিশ্চিত কলা যাচ্ছেনা।

এদিকে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ শাহাদাত হোসেন জানান, (৮ সেপ্টেম্বর ) বৃহস্পতিবার সকাল থেকে বায়েজিদ সড়কের পাশে অবৈধভাবে স্থাপনকৃত দোকান ও অন্যান্য স্থাপনা উচ্ছেদ করেন সীতাকুণ্ড হাটহাজারী ও কাট্টলী থানার নির্বাহী অফিসার ও আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনী। দুপুর ১২টার দিকে চট্টগ্রামের জেলা প্রশাসকসহ প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তারা আলীনগরে র‌্যাবের জন্য নির্ধারিত স্থান পরিদর্শনে যান। এসময় পূর্ব থেকে সেখানে হামলার উদ্দেশ্যে দুস্কৃতিকারীরা পাহাড়ের উপর থেকে বৃষ্টির মতো ইটপাটকেল ছুঁড়তে থাকে। এসময় আইন-শৃঙ্খলা রক্ষী বাহিনীও পাল্টা গুলি চালান। এতে আনসার, পুলিশ সদস্য ও হামলাকারীদের অনেকেই আহত হয়। তাদের মধ্যে কেউ কেউ হাসপাতালেও ভর্তি হয়েছেন।

এবিযয় জানতে চাইলে সীতাকুণ্ড মডেল থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, আলীনগরে অবৈধ স্থাপনা উচ্চেদে তাদের হামলায় পুলিশ, আনসারসহ ৭জন আহত হয়েছে। আত্মরক্ষার্থে আমাদেরকে কমপক্ষে ৩২৯ রাউন্ড গুলি ছুড়তে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ