Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হলিউডের দুই অস্কারজয়ী তারকা রাশিয়ায় আজীবন নিষিদ্ধ!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৬:০৪ পিএম

হলিউডের অস্কারজয়ী অভিনেতা শন পেন ও অভিনেতা বেন স্টিলারকে আজীবন নিষিদ্ধ করেছে রাশিয়া। সেই সঙ্গে আরও ২৩ মার্কিন নাগরিককে নিষিদ্ধ করেছে দেশটি। সম্প্রতি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার নাগরিকদের বিরুদ্ধে বাইডেন প্রশাসনের ব্যক্তিগত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তালিকায় যে আমেরিকান নাগরিকদের নাম রয়েছে, সেগুলো রাশিয়ার ‘স্টপ লিস্টে’ থাকবে বলে জানানো হয় এই বিবৃতিতে।

মূলত এই দুই অভিনেতাসহ মোট ২৫ জন মার্কিন নাগরিক রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধে ইউক্রেনের পক্ষে অবস্থান নেয়াতেই তারা কখনো রাশিয়ার মাটিতে প্রবেশ করতে পারবেন না। রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধের মধ্যে ইউক্রেনের পক্ষে অবস্থান নেন স্টিলার ও পেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের শুভেচ্ছা দূত হিসেবে কাজ করেন স্টিলার। জুন মাসে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেন। রাশিয়ার আগ্রাসনের কারণে বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হওয়া ইউক্রেনীয়দের সঙ্গে দেখা করেছিলেন এবং কিয়েভের দখলকৃত বসতি পরিদর্শন করেছিলেন তিনি।

স্টিলার ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে বলেছিলেন, আমি এমন লোকদের সাথে দেখা করেছি। শুনেছি যুদ্ধ কীভাবে তাঁদের জীবন পরিবর্তন করে দিয়েছে। সারা বিশ্বের মানুষকে ধ্বংস করছে যুদ্ধ ও সহিংসতা। কেউ তাঁদের বাড়ি ছেড়ে পালাতে চান না। নিরাপত্তা চাওয়া সবার অধিকার।

অন্যদিকে ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা নিয়ে তথ্যচিত্র তৈরি করেছেন অস্কারজয়ী অভিনেতা শন পেন। দেখা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে। তিনি প্রেস ব্রিফিংয়ে অংশ নেন এবং দেশে থাকাকালীন ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন।

এ ছাড়া এপ্রিল মাসে এই তারকা বলেছিলেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নেওয়ার কথা বিবেচনা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ