Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরেন্দ্র জাদুঘর পরিদর্শনে মুগ্ধ ইরানী অধ্যাপক কাজেম কাহদুয়ি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৪:৩৭ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিচালিত বাংলাদেশের প্রথম জাদুঘর বরেন্দ্র গবেষণা জাদুঘর। দক্ষিণ এশিয়ার অন্যতম এ জাদুঘর পরিদর্শন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সফররত ইরানের ইয়াজদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. কাজেম কাহদুয়ি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে এই গবেষণা জাদুঘরটি পরিদর্শন করে নিজের মুগ্ধতার কথা জানান তিনি।

এসময় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার অধ্যাপক মো. কাজেম কাহদুয়িকে বরেন্দ্র গবেষণা জাদুঘরের ইতিহাস, ঐতিহ্য ও বর্তমান অবস্থান সম্পর্কে অবহিত করেন। তিনি প্রত্নতত্ত্ব ও শিল্পবস্তুর গ্যালারি এবং জাদুঘরে রক্ষিত প্রাচীন ফারসি পাণ্ডুলিপি ও শিলালিপি দেখে মুগ্ধ হন। ইতিহাসের অমূল্য সম্পদ এসব পাণ্ডুলিপি ও শিলালিপি আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতিতে সংরক্ষণ ও অনুবাদের বিষয়ে সহযোগিতা প্রদানে আগ্রহ ব্যক্ত করেন এই অধ্যাপক।

এর আগে বুধবার অধ্যাপক কাজেম কাহদুয়ি রাবি ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন। এসময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে ইরানের ইয়াজদ বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। উপাচার্য এই উদ্যোগকে স্বাগত জানিয়ে আগামীতে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় এবং যৌথ গবেষণা কার্যক্রমের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের আগ্রহ ব্যক্ত করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-,ভিসি অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, সিন্ডিকেট সদস্য মো. সফিকুজ্জামান জোয়ার্দার, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক মো. ওসমান গণী ও বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালক অধ্যাপক এআরএম আব্দুল মজিদ প্রমুখ।##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ