Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯৫তম অস্কারের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ৫:৫৪ পিএম

চলচ্চিত্রের ইতিহাসেই নয়, বিশ্বের শিল্প সাহিত্যের ইতিহাসে অস্কারকে সবচেয়ে আলোচিত এবং সম্মানজনক পুরস্কার হিসেবে ধরা হয়। অস্কার-এর ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ নামের ক্যাটাগরিতে গত কয়েক বছর ধরেই অংশ নিচ্ছে বাংলাদেশ। এই ধারাবাহিকতায় আগামী মার্চ মাসে অনুষ্ঠীত হতে যাওয়া অস্কারের ৯৫তম আসরের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান করা হয়েছে। চলতি বছরের পহেলা জানুয়ারির পর থেকে ৩০ নভেম্বরের আগে মুক্তি পাওয়া চলচ্চিত্র এতে জমা দেওয়া যাবে। একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছে অস্কার বাংলাদেশ কমিটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ নভেম্বরের আগে মুক্তি পাওয়া বাংলাদেশের প্রেক্ষাগৃহে ধারাবাহিকভাবে সাত দিন প্রদর্শিত ইংরেজি সাবটাইটেলসহ যে কোনও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

এই বাছাই প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশীর্বাদ চলচ্চিত্র (৭/৯ ইর্স্টান কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে সিনেমা জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার বেলা ৫টার মধ্যে জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

প্রতিবছরের মতো এবারও অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশের সিনেমা মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান করে ৮ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৩ সালের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম সেগুলোরই একটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ