Inqilab Logo

শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যক্তিগত কাজে ব্যাংকের গাড়ি ও প্রয়োজন ছাড়া এসি ব্যবহার বন্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১০:১০ এএম

জ্বালানি ব্যয় কমাতে ব্যক্তিগত কাজে বিধিবহির্ভূতভাবে অফিসের গাড়ি ব্যবহার না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এমন নির্দেশনা সব বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (০৫ সেপ্টেম্বর) বাংলা‌দেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনে এমন নির্দেশনার কথা বলা হয়েছে।

একইসঙ্গে প্রয়োজন ছাড়া শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার, অপ্রয়োজনীয় বৈদ্যুতিক বাতি না জ্বালানো; গিজার, বৈদ্যুতিক কেটলি ও সরঞ্জাম ব্যবহার না করারও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশের সব ব্যাংককে আগামী বছরের জুন পর্যন্ত ব্যয় সংকোচন এবং বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার নির্দেশ আগেই দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এবার আগের নির্দেশনার কিছু বিষয় স্পষ্ট করা হয়েছে।

এতে বলা হয়, জ্বালানি (পেট্রোল, ডিজেল, গ্যাস ইত্যাদি), ওয়েল ও লুব্রিকেন্টের ব্যবহার ২০ শতাংশ বা ততোধিক কমিয়ে আনতে নেয়া ব্যবস্থা চলমান রাখতে হবে।

এদিকে নির্দেশনা অনুযায়ী, ব্যাংকগুলোকে চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত পেট্রোল, ডিজেল, অকটেন, গ্যাস, লুব্রিকেন্ট বাবদ বরাদ্দ করা অর্থের ১০ শতাংশ খরচ কমাতে হবে। আর আগামী বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) কমাতে হবে আরও ১০ শতাংশ ব্যয়। তাতে জ্বালানি বাবদ আগামী এক বছরে ব্যাংকগুলোকে ২০ শতাংশ খরচ কমাতে হবে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, বরাদ্দ করা জ্বালানির অপব্যবহার রোধ করতে পদক্ষেপ নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক

২৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ