Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে নানা উদ্যোগ

ব্রাহ্মণপাড়া উপজেলা প্রশাসন

মো. আবদুল আলীম খান, ব্রাহ্মনপাড়া (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রাথমিক শিক্ষা একটি দেশের শিক্ষা ব্যবস্থার মূলভিত্তি। প্রাথমিক স্তরে নতুন প্রজন্মের শিশুদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করা না গেলে পরবর্তী শিক্ষা জীবনে তা নিশ্চিত করা দুরূহ হয়ে পড়ে। আনুষ্ঠানিক শিক্ষার সাথে নৈতিকশিক্ষা, সাংস্কৃতিক কর্মকাণ্ড, খেলাধুলার পাশাপাশি কোমলমোতি শিশুদেরকে জ্ঞান-বিজ্ঞানের প্রতি সম্পৃক্ত করা গেলে ভবিষ্যৎ প্রজন্মকে দেশপ্রেমিক আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তোলা সম্ভব।
আমরা সবাই জানি, শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর এ মেরুদণ্ড যে কারখানায় তৈরি হয় তার নাম প্রাথমিক বিদ্যালয়। একটি শিশু ভবিষ্যতে কতটুকু ন্যায় নীতিবান, আদর্শবান, চরিত্রবান হবে কিংবা দেশ, জাতি, সমাজের প্রতি কতটুকু দায়িত্বশীল হবে এটি অনেকাংশেই নির্ভর করে তার প্রাথমিক জীবনের শিক্ষার উপর। তাই প্রাথমিক শিক্ষার গুরুত্ব অপরিসীম।
প্রাথমিক শিক্ষাকে অত্যাধিক গুরুত্ব দিয়ে সরকারের বিভিন্ন কর্মসূচির পাশাপাশি ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা ব্রাহ্মণপাড়ায় প্রাথমিক শিক্ষায় নানামুখী প্রদক্ষেপ গ্রহন করেছে। এরমধ্যে কিছু প্রদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে এবং বাকি কাজ পরিকল্পনা মাফিক চলমান প্রক্রিয়ায় রয়েছে।
প্রাথমিক শিক্ষার মানউন্নয়নে এই প্রতিবেদকের কথা হয় ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানার সাথে।
তিনি বলেন, ব্রাহ্মণপাড়ায় প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের জন্য উপজেলা শিক্ষা অফিসার সেলিম মুন্সি ও ইউআরসি ইন্সট্রাক্টার হাজেরা খাতুনকে নিয়ে আমি বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে পরিদর্শনে গিয়েছি। সেখানে স্কুলের শিক্ষক, শিক্ষার্থী এবং ম্যানেজিং কমিটির সদস্যদের সাথে কথা বলে তাদের বিভিন্ন প্রতিকূলতার কথা জেনেছি। সেক্ষেত্রে সমস্যা থেকে উত্তরণের জন্য করণীয় ঠিক করেছি।
এরই মধ্যে আমরা শিশুদের মধ্যে কম্পিউটারের প্রতি আগ্রহী করে তুলার জন্য এবং নাইঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি ডেস্কটপ কম্পিউটার প্রদান করেছি।
শিশুদের জ্ঞান-বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলার জন্য এবং শহীদদের সম্মানে শিদলাই নোয়াপাড়া, সাহেবাবাদ, ব্রাহ্মণপাড়া আদর্শ ও নাগাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লাইব্রেরি ও বেগম ইয়াকুবের নেসা, সাজঘর, ধান্যদৌল, দুলালপুর, এম ই চন্ডিপুর প্রাথমিক বিদ্যালয়ে শহীদমিনার স্থাপন করেছি।
শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের সমস্যা সমাধানে রামচন্দ্রপুর, দক্ষিণ তেতাভূমি ও মল্লিকা দিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪টি শ্রেণি কক্ষ নির্মাণ এবং শিক্ষার্থীদের বসার জন্য ১১ বিদ্যালয়ে বেঞ্চ প্রদান করি।
শিশুদের স্কুলমুখী করার জন্য ২টি প্রাথমিক বিদ্যালয় হরিমঙ্গল ও মাধপপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গরিব শিশুদের খাতা, পেন্সিল ও পোশাক এবং ১ ছাতিয়ানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের টিফিন বক্স প্রদান করা হয়।
শিশুদেরকে শারীরিক ও মানুষিক বিকাশে সাহেবাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং ব্রাহ্মণপাড়ায় ১০৮টি প্রাথমিক বিদ্যালয়ে ফুটবল প্রদান ও ভাল ফলাফলের জন্য ব্রাহ্মণপাড়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়।
এছাড়া দেউস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি দেওয়ালের জায়গা এবং উত্তর নাগাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সরকারি সম্পত্তি উদ্ধার করা হয়।
ব্রাহ্মণপাড়া উপজেলায় ১০৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংখ্যা ৭১০ জন এবং শিক্ষার্থীর সংখ্যা ২১৩২৬ জন যা আনুপাতিক হারে ৩০:১ এবং শিক্ষার্থীর উপস্থিতির হার ৮৬% যা অন্যান্য উপজেলা থেকে অনেক ভাল অবস্থায় আছে।
প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের জন্য ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা আরও বলেন ব্রাহ্মণপাড়ায় ১৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই, ৪০ জন সহকারি প্রধান শিক্ষকের পদ খালি আছে তা পূরণের জন্য দ্রুত প্রদক্ষেপ নেয়া হবে। এছাড়া শিক্ষার কারিকুলাম, স্কুলের পরিবেশ, শিক্ষার্থীর অর্থনৈতিক অবস্থা, স্কুলের অবকাঠামো উন্নয়নে কাজ করে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ