Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে ঋণ নিয়ে নিখোঁজ তিন পরিবার, বাড়ির সামনে ব্যাংকের নোটিশ

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৪:২৩ পিএম

ঋণ নিয়ে উধাও তিন পরিবার, বাড়ির সামনে ব্যাংকের নোটিশ নিখোঁজের ১২ দিন পরও হদিস মেলেনি সৈয়দপুরের সেই তিন পরিবারের। পরিবার প্রধানদের নামে বিভিন্ন ব্যাংক, এনজিও এবং স্থানীয় বাসিন্দাদের কাছে ঋণের পরিমাণ প্রায় ৩ কোটি টাকা। দেনা পরিশোধে ব্যর্থ হওয়ায় তাঁরা বাড়ি-ঘর ফেলে উধাও হয়েছেন বলে অভিযোগ স্থানীয়দের। যমুনা ব্যাংক লিমিটেড সৈয়দপুর শাখা তাঁদের বাড়িতে নোটিশ বোর্ড টাঙিয়ে দিয়েছে।
নিখোঁজ তিন সহোদর নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের কমল চন্দ্র সূত্রধর, পরিমল চন্দ্র সূত্রধর ও নির্মল চন্দ্র সূত্রধর। ইউনিয়নের খোর্দ্দ বোতলাগাড়ী গ্রামের ভুজারিপাড়ায় তাঁদের বাড়ি।
এ বিষয়ে বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান বলেন, ‘গত বুধবার যমুনা ব্যাংক লিমিটেড সৈয়দপুর শাখা কর্তৃপক্ষ তাঁদের বাড়িতে নোটিশ দিয়েছে। এতে তাঁদের সম্পত্তি ব্যাংকের কাছে দায়বদ্ধ থাকার বিষয়টি দৃশ্যমান। তবে যমুনা ব্যাংক ছাড়াও সৈয়দপুর শহরের আরও একটি বেসরকারি ব্যাংক থেকে ঋণ নিয়েছেন তাঁরা।’ চেয়ারম্যান মনিরুজ্জামান বলেন, ‘দুটি ব্যাংক থেকে মোট ঋণের পরিমাণ কোটি টাকার ঊর্ধ্বে হবে। এ ছাড়া বিভিন্ন এনজিও ও ব্যবসায়ীদের কাছ থেকে প্রায় ২ কোটি টাকা নিয়েছেন তাঁরা।’
যমুনা ব্যাংক লিমিটেড সৈয়দপুর শাখায় যোগাযোগ করা হলে নোটিশ টাঙানোর বিষয়টি তাঁরা নিশ্চিত করেছেন। অন্যদিকে ব্র্যাকের নীলফামারী সদরের কাজীরহাট শাখার ব্যবস্থাপক আইয়ুব আলী বলেন, ‘নির্মল চন্দ্র সূত্রধর (ছোট ভাই) ব্যবসার জন্য ৪ লাখ টাকা ঋণ নিয়েছেন, যার মাসিক কিস্তি ৩৮ হাজার টাকা। ঋণ আদায় করতে গিয়ে আত্মগোপনের বিষয়টি জানতে পারি।’
স্থানীয় সূত্রে জানা গেছে, বড় ভাই কমল চন্দ্র পেশায় দিনমজুর। অন্য দুই ভাই পরিমল চন্দ্রের ইউনিয়ন কার্যালয়সংলগ্ন পোড়ারহাটে রয়েছে মিষ্টির দোকান এবং ছোট ভাই নির্মল চন্দ্রের ওই হাটেই রয়েছে ‘মেসার্স শুভ ট্রেডার্স’ নামে ধান, চাল, গম, ভুট্টার ব্যবসাপ্রতিষ্ঠান। ব্যবসায়ী হিসেবে পরিচিতি পাওয়া নির্মল চন্দ্র সূত্রধর স্থানীয় ব্র্যাক, আশা, গাক, পল্লি দারিদ্র্যবিমোচন, টিএমএসএস নামক এনজিওসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে বড় অঙ্কের ঋণ নিয়েছেন। পাওনাদার এবং ওই সব প্রতিষ্ঠান ঋণের টাকা আদায়ে চাপ দিলে গত ২৩ আগস্ট রাতে তিন ভাই পরিবারসহ বাড়ি ছেড়ে পালিয়ে যান।
রোববার (৪ সেপ্টেম্বর) এ ব্যাপারে জানতে চাইলে সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বলেন, ‘বাড়ি ছেড়ে চলে যাওয়া ওই তিন পরিবারের সদস্যদের সন্ধান এখনো মেলেনি। তাঁদের অনুসন্ধানে পুলিশ কাজ করছে।’ তবে কোনো পাওনাদার এখন পর্যন্ত থানায় কোনো লিখিত অভিযোগ দেয়নি বলে জানান ওসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ