Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একটি সেতুর জন্য ৫০ বছর অপেক্ষা

৩ উপজেলার ১৩ গ্রামবাসীর দুর্ভোগ

মো. আনিস উর রহমান স্বপন, ধামরাই (ঢাকা) থেকে | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকা জেলার ধামরাই উপজেলার ফোর্ডনগর দক্ষিণপাড়া এলাকায় ধলেশ্বরী নদীর ওপর একটি সেতুর অভাবে চরম দুর্ভোগে ঢাকার ধামরাই, সাভার এবং মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার প্রায় ১৩টি গ্রামের লক্ষাধিক মানুষ।
স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও ধলেশ্বরী নদীতে সেতু নির্মাণ কবে হবে সাধারণ জনগণের এমন প্রশ্ন। এলাকার সাধারণ মানুষ মনের দুঃখে বলেন, নির্বাচন আসলে জনপ্রতিনিধিরা শুধু আশ্বাস দিয়ে যায় সেতু নির্মাণের।

সরেজমিনে দেখা যায়, ঢাকার ধামরাই উপজেলার রোয়াইল, কুল্লা ও পার্শ্ববর্তী সাভার উপজেলার কিছু অংশ এবং সিংগাইর উপজেলার ধল্লা এলাকার মানুষের যাতায়াতের একমাত্র ভরসা খেয়া নৌকা।

এলাকাবাসি পঞ্চাশ বছর ধরে একটি সেতুর দাবি করে আসছে কিন্তু তাদের দাবি নজড়ে আসছে না জনপ্রতিনিধিদের। ফোর্ডনগর দক্ষিণপাড়া গ্রামের প্রতিটি রাস্তা-ঘাটই কাঁচা রয়েছে। এছাড়া তাদের উৎপাদিত বিভিন্ন কৃষিপণ্য সাভারসহ ঢাকার বিভিন্ন বাজারে নিয়ে সঠিক দামে বিক্রি করতে পারছেন না। সেতু না থাকায় প্রচুর কৃষিপণ্য তাদের জমিতেই নষ্ট হয়ে যায়, এমন অভিযোগ সাধারণ কৃষকদের।

এ বিষয়ে কুল্লা ইউনিয়নবাসী রিয়াজ উদ্দিন জানান, আমাদের গ্রামটি সাভারের খুব কাছে থাকা সত্ত্বেও এলাকায় উন্নয়নের ছোঁয়া লাগেনি। জনপ্রতিনিরা আশ্বাস দিয়ে গেছে কিন্তু সেটা বাস্তবায়ন কেউ করে দেখায়নি।

ফোর্ডনগর এলাকার সোহেল রানা বলেন, আমাদের ফোর্ডনগর গ্রামটি বংশী ও ধলেশ্বরী নদীর পাড়ে। তিন দিক থেকে নদী পরিবেষ্টিত মাঝখানে এই গ্রামটি। রাস্তা-ঘাট ও ব্রিজের অভাবে মানুষের জীবনযাত্রার মান তেমন কোন পরিবর্তন ঘটেনি। অর্ধেক বাঁশের সাঁকো ও বাকি অর্ধেক খেয়া নৌকায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় আমাদের।
এই ধলেশ্বরী নদীতে একটি সেতু নির্মাণ না হওয়ায় মানুষের জীবনযাত্রাকে শত বছরের জন্য পিছিয়ে রেখেছে বলে ধারণা অনেকের।

এ ব্যাপারে কুল্লা ইউপি চেয়ারম্যান মো. লুৎফর রহমান বলেন, সেতুটির ব্যাপারে এলাকার জনগন আমাকে অবগত করেছে।
আমি নিজেও এই সেতুর ব্যাপারে এমপির সাথে কথা বলেছি, অতি দ্রুত সেতুটি করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।



 

Show all comments
  • Md.Mizanur Rahman ৩ সেপ্টেম্বর, ২০২২, ১:০৫ পিএম says : 0
    BANGLADESH GOVERNMENT TAILING COUNTRY IS VERY GOOD DEVOLAP BUT WHY THER (MP ) & MINISTER DIDN'T ANY BAJET OR SENSONG FOR THIS BRIDGE , PLEASE INFORMATION TO BANGLADESH PRIME MINISTER SHEIKH HASINA URGENT APPROVAL THIS BRIDGE & ROAD MAKING ,THNKS
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ