Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়ে শেষ হয়েছে গতকালের লেনদেন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ দশমিক ৯৯ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১৩ দশমিক ৮৬ পয়েন্ট বেড়েছে। ডিএসইতে লেনদেন আগের কার্যদিবসের চেয়ে কমেছে ৪০ কোটি ৭০ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ১৪ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৭১ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৪৪৮ কোটি ৬১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৪০ কোটি ৭০ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৩ পয়েন্টে এবং ৭ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৬৭ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, কমেছে ১৩০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫৮টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- সামিট পাওয়ার, ব্র্যাক ব্যাংক, মবিল যমুনা, বিএসআরএম লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, তিতাস গ্যাস, সিঙ্গার বিডি, জেমিনি সি ফুড, যমুনা অয়েল এবং জিএসপি ফাইন্যান্স।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ২০ কোটি ৮৩ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ২৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৬ কোটি ১৪ লাখ টাকার বেশি। সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ১৩ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৮৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৬ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৩৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ০৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৭ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২২৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ৯৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বিএসআরএম লিমিটেড, সামিট পাওয়ার, পেনিনসূলা হোটেল, গোল্ডেন হার্ভেস্ট, ন্যাশনাল হাউজিং, লংকা-বাংলা ফাইন্যান্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, স্কয়ার ফার্মা এবং লাফার্জ সুরমা সিমেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ