Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় হেপাটাইটিস দিবস উদ্বোধন

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিআরবি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগিতায় ও ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ এর উদ্যোগে এবং কুষ্টিয়া জেলা প্রশাসনের তত্ত্বাবধানে হেপাটাইটিস দিবস-২০২২ এর উদ্বোধন করা হয়েছে। এ দিবস উপলক্ষে হেপাটাইটিস সম্পর্কে জনসচেতনতার অংশ হিসেবে গতকাল বুধবার সকাল ১১টায় কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে দেশব্যাপী এ দিবসটির উদ্বোধন করা হয়।

কুষ্টিয়া সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআরবি হাসপাতালের পরিচালক মো. মফিজুর রহমান, বিআরবি হাসপাতাল লিমিটেড-এর ক্যানসার বিভাগের প্রধান ক্যানসার বিশেষজ্ঞ মোফাজ্জল হোসেন।
এ উদ্বোধনী অনুষ্ঠান লিভার ট্রান্সপ্লান্ট সার্জন প্রফেসর ডা. মোহাম্মদ আলী হেপাটাইটিস রোগ সম্পর্কে জনসচেতনতামূলক বক্তব্য দেন এবং এ রোগ সম্পর্কে বিভিন্ন ভিডিও ও স্থিরচিত্র প্রদর্শন করেন। এসময় ক্যানসার বিশেষজ্ঞ মোফাজ্জল হোসেনও হেপাটাইটিস রোগ সম্পর্কে জনসচেতনতামূলক বক্তব্য প্রদান করেন।
পরে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন হেপাটোবিলিয়ারি ও পেনক্রিয়াটিক সার্জারির পথিকৃৎ এবং বাংলাদেশের প্রথম ও সফল লিভার ট্রান্সপ্লান্ট সার্জন প্রফেসর ডা. মোহাম্মদ আলীর নেতৃত্বে ঢাকায় লিভার রোগ বিশেষজ্ঞ দল কর্তৃক বিনামূল্যে হেপাটাইটিস স্ক্রিনিং, ভ্যাকসিন ও চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম শুরু করা হয়। দিনব্যাপী চলবে ভ্যাকসিন ও চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম।
এর আগে হেপাটাইটিস সচেতনতায় ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ এর উদ্যোগে ও বিআরবি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগিতায় কুষ্টিয়া জেলার সরকারি শিশু সদন, সরকারি প্রতিবন্ধি ও দৃষ্টি প্রতিবন্ধি স্কুল, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, কিয়াম সিরাতুন্নেছা ট্রাস্টসহ কুষ্টিয়া জেলার সাধারণ মানুষদেরকে হেপাটাইটিস স্ক্রিনিং, ভ্যাকসিন ও চিকিৎসা সেবা প্রদান করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ