Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে ইবিতে মানববন্ধন

ইবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানিয়ে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সক্রিয় তিন ছাত্রসংগঠন। গতকাল বুধবার নিজ ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করে শাখা ছাত্রলীগ, শাখা ছাত্র মৈত্রী ও শাখা ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে মানববন্ধন করে শাখা ছাত্রলীগ। এসময় শতভাগ আবাসিক ক্যাম্পাস এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানায় তারা। এছাড়া একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে তারা। মানববন্ধনে সংগঠনটির সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত, সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়, সহ-সভাপতি তন্ময় সাহা টনি, সানজিদা চৌধুরি অন্তরাসহ শতাধিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, গতকাল আমাদের এক বোন হেনস্তার শিকার হয়েছে। পরে আমাদের কোনো ভাই বোন আবার হেনস্তার শিকার হবে না এর কী নিশ্চয়তা আছে। ইতোমধ্যে দোষিকে পুলিশ গ্রেফতার করেছে। আমারা তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই। পরবর্তীতে কেউ এই ধরনের দুঃসাহস দেখাতে না পারে এবং সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য বিশ্ববিদ্যলয় প্রশাসন সবসময় কাজ করবে এটা আমাদের প্রত্যাশা। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বপ্নের মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে কচ্ছপ গতিতে। আদৌ এর কাজ শেষ হবে কিনা আমরা এ বিষয়ে সন্দিহান। এর আগে একই দাবিতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রী প্রশাসন ভবনের সামনে মানববন্ধন করে। এসময় ক্যাম্পাসের ভিতরে ও বাহিরে অবস্থানরত শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানায় তারা। এসময় সংগঠনটির সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু, সাংগঠনিক সম্পাদক মোজাহিদুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
মানববন্ধনে শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য মানববন্ধনে দাঁড়াতে হচ্ছে এটি একটি দুঃখজনক ঘটনা। বারবার এরকম ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন নানাভাবে অজুহাত দেখিয়ে দ্রুত ব্যবস্থা নিচ্ছে না। আপনারা শিক্ষার্থীদের নিয়ে খেলবেন না। শিক্ষার্থীদের শতভাগ আবাসিকতা নিশ্চিত করে যে সকল শিক্ষার্থী বাহিরে অবস্থান করছে তাদের আবাসন সমস্যা নিরসন করতে হবে। মানববন্ধনে ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সভাপতি জি কে সাদিক বলেন, আমরা দেখেছি এর আগে অনেকবার স্থানীয়রা আমাদের শিক্ষার্থীদের উপর হামলা করেছে। বিষয়গুলো প্রশাসনকে অবহিত করলে তারা বলেন, আমরা দেখছি। তারা এই পর্যন্ত সীমাবদ্ধ থাকে। তারা কেমন নিরাপত্তা নিশ্চিত করছে তার উপর একটা পাল্টা তদন্ত কমিটি করা হোক। উল্লেখ্য, গত ২৯ আগস্ট রাত সাড়ে ৮ টার দিকে ক্যাম্পাস পার্শ্ববতী শেখপাড়া বাজারের একটি বাসাবড়িতে স্থানীয় বখাটে কর্তৃক গোপনে এক ছাত্রীর গোসলের ভিডিও ধারণের অভিযোগ পাওয়া যায়। এর আগে, গত ২৫ জুলাই একই এলাকার একটি ছাত্রী মেসে স্থানীয় বখাটেরা ইট, পাটকেল মেরে উত্যক্ত করার ঘটনা ঘটে। এছাড়া বিভিন্ন সময় ক্যাম্পাস ও ক্যাম্পাস পার্শ্ববর্তী মেসে অবস্থানরত ছাত্রীরা হেনস্তার শিকার হন। ফলে নিরাপত্তাহীনতা নিয়ে শঙ্কায় ক্যাম্পাস পার্শ্ববর্তী বিভিন্ন মেসে অবস্থানরত ছাত্রীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ