Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

থানার লাইব্রেরিতে বই পড়ার সুযোগ

সিএমপির ব্যতিক্রমী উদ্যোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

থানায় গেলে বই পড়ার সুযোগ মিলছে নগরবাসীদের। পুলিশ, আসামি, সেবাপ্রার্থী সবার জন্য উন্মুক্ত লাইব্রেরি। নগরীর থানাগুলোতে লাইব্রেরি গড়ে তোলার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। পুলিশ কর্মকর্তারা জানান, বই হচ্ছে অতীত আর বর্তমানের মধ্যে বেঁধে দেয়া সাঁকো। ভালো খাদ্যবস্তু খেলে পেট ভরে কিন্তু ভালো বই মানুষের আত্মাকে পরিতৃপ্ত করে। বই হচ্ছে মস্তিষ্কের সন্তান। বই পাঠ মানব ভাবনাকে করে পরিশুদ্ধ ও ব্যক্তিত্বকে করে সুস্পষ্ট। বই পড়া বা পাঠ্যভ্যাসের এই প্রচলন ছড়িয়ে দিতে সিএমপির অনন্য উদ্যোগ লাইব্রেরি স্থাপন।

থানাকে নগরবাসীর আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে এরই মধ্যে নগরীর ১৬টি থানায় স্থাপন করা হয়েছে লাইব্রেরি। থানায় আগত সেবাপ্রার্থীরা তাদের অপেক্ষমান সময়ে হাতে তুলে দেখেন এসব বই। থানা হাজতে আটক আসামিরাও বই পড়ার সুযোগ পাবেন। গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, ইতিহাস কিংবা দর্শন; দেশি বিদেশি বিভিন্ন ধরনের লেখকের বইয়ের সম্ভারে সাজানো হয়েছে এক একটি লাইব্রেরি। পাশেই বসে পড়ার জন্য সীমিত পরিসরে চেয়ার টেবিলের ব্যবস্থাও করা হয়েছে। থানায় বিভিন্ন প্রয়োজনে আসা ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যরাই নন, এসব বই পড়ার সুযোগ রয়েছে এলাকাবাসীরও। গ্রন্থাগারে বসে বই পড়ার পাশাপাশি কেউ চাইলে বাড়িতে নিয়েও পড়তে পারবেন। সময়ের সাথে বৃদ্ধি করা হচ্ছে এসব লাইব্রেরিতে বইয়ের সংখ্যা। কয়েক মাস পর পরই কেনা হয় নতুন নতুন বই। পুলিশ সদস্যদের মধ্যে যাদের বই পড়ার অভ্যাস রয়েছে, তারা চাইলে বাসায় নিয়ে বই পড়তে পারবেন। গ্রন্থাগারে স্থান পেয়েছে আইন সংশ্লিষ্ট বইসমূহও। আইনের কোনো বিষয় তাৎক্ষণিকভাবে জানতেও এসব বই বেশ সহায়ক।
থানায় লাইব্রেরিতে স্থান করে নেওয়া এসব বই থানায় কর্মরত পুলিশ সদস্যদের মন-মানসিকতায় ভিন্ন ধরনের চিন্তা ভাবনার খোড়াক জোগাবে। পুলিশিংয়ের কঠোর বলয় থেকে সাময়িক সময়ের জন্য পাঠককে এনে দিবে মুক্তি। পেশাদারিত্বের পাশাপাশি মননশীলতার সুবোধ চর্চা পুলিশ সদস্যদের আরও মানবিক করে গড়ে তুলতে সহায়ক হবে বলে মনে করেন নগর পুলিশের কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ