Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

‘উবার’ নিয়ে শিগগিরই যৌক্তিক সমাধান : ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার:  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মোবাইল অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা নেটওয়ার্ক ‘উবার’ নিয়ে আমরা শিগগিরই যৌক্তিক সমাধানে পৌঁছব। আমরা ডিজিটাল বাংলাদেশের কথা বলবো আর একে স্বাগত জানাবো না এটা হয় না। কিন্তু এজন্য একটি লিগ্যাল ফ্রেমে আসতে হবে। তিনি বলেন, আইন করবো জনগণের স্বার্থে, কাজেই এটি যেন সহজ হয়, কঠিন হলে জনস্বার্থে কাজে আসবে না। তাই জনস্বার্থে যেভাবে আসবে সেভাবেই আইন করা হবে।   গতকাল শনিবার সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আয়োজিত এক সচেতনতামূলক ক্যাম্পেইনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। চালক এবং যাত্রীদের মধ্যে সচেতনতা সৃষ্টির এই ক্যাম্পেইনের শ্লোগান হচ্ছে ‘সাবধানে গাড়ি চালান, নিরাপদে থাকুন’। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে জনগণের দুর্ভোগ কমানো। নিরাপদ ও স্বস্তিদায়ক পরিবহনের জন্য যা যা দরকার সবই করা হবে। ওবায়দুল কাদের বলেন, শিল্পী-কলাকুশলীদের এ ধরনের প্রোগ্রামে আরো বেশি করে অংশ নেয়া উচিত। এতে জনগণ বেশি সচেতন হবেন।
তিনি বলেন, পাশের দেশের তুলনায় আমাদের দেশে নারী গাড়ি চালক কম। তারা মাথা ঠা-া রেখে গাড়ি চালান, যার ফলে দুর্ঘটনা কম হয়। আমরা ইতিমধ্যে বিআরটিএ’র মাধ্যমে তাদের প্রশিক্ষণের উদ্যোগ নিচ্ছি। আমাদের এ ধরনের ক্যাম্পেইন ৫ বছর ধরে চলছে। এটা চলমান প্রক্রিয়া চলতেই থাকবে। সম্প্রতি রাজধানী ঢাকায় স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্ভর ট্যাক্সি পরিবহনসেবা ‘উবার’ চালু হয়েছে। দক্ষিণ এশিয়ার ৩৩তম শহর হিসেবে ঢাকায় এ কার্যক্রম শুরু করল প্রতিষ্ঠানটি। ওয়াল স্ট্রিট জার্নালের হিসাব অনুযায়ী, বিশ্বের সবচেয়ে মূল্যবান স্টার্টআপ বা নতুন ব্যবসায় উদ্যোগ হলো উবার। বিশ্বের ৪৫০টির বেশি শহরে এর কার্যক্রম চালু আছে।
ক্যাম্পেইনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অভিনেতা রিয়াজ, তৌকির আহমেদ, লিটু আনাম, মীর সাব্বির, সঙ্গীত শিল্পী এসআই টুটুল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ