Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিস্তার পানি দেবে না এটা চরম মানবতাবিরোধী শব্দ

সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ পিপলস সার্ক লিংক ফোরামের সভাপতি

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

 তিস্তার পানি দিবেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাথ্যায় তা চরম মানবতাবিরোধী বক্তব্য প্রদান করেছেন। আন্তর্জাতিক নদী চুক্তি আইন ভারতকে অবশ্যই মানতে হবে। কিন্তু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বলেছেন, তিনি পানি দিবেন না। এটা চরম মানবতাবিরোধী শব্দ। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে বাংলাদেশ পিপলস সার্ক লিংক ফোরামের আয়োজিত সাংবাদিক সম্মেলনে ফোরামের সভাপতি সিনিয়র সাংবাদিক মোস্তাফিজুর রহমান খান প্রধানন্ত্রীর ভারত সফরে তিস্তা পানি বন্টন চুক্তির দাবি জানিয়ে এমন মন্তব্য করেছেন। তিনি বলেছেন, তিস্তা পানি বন্টন চুক্তির বাস্তবায়ন এটা কারও অনুগ্রহ নয়, এটা আমাদের অধিকার। ভারতের সঙ্গে আমাদের সর্ম্পক অনেক উচ্চতর অবস্থানে। এরপরেও এই চুক্তি বাস্তবায়ণ না হলে প্রধানমন্ত্রীর ওই ভারত সফর ব্যর্থ বলেই গণ্য হবে। সংবাদ সম্মেলনে অন্যান্য বক্তারা বলেন, তিস্তা পানি চুক্তি হলো কেন্দ্রীয় সরকারের বিষয় এটা ঢাকা দিল্লি সরকারের চুক্তিহবে। প্রাদেশিক সরকারের এখানে বিষয় আসছে না। ভারতে কন্দ্রীয় সরকারের সঙ্গে প্রাদেশিক সরকারের অভ্যন্তরীণ বিষয়ে আমরা কিছু বলতে চাই না। তবে কেন্দ্রীয় সরকারকে পানির নায্যতা বুঝিয়ে দিতে হবে। আমরা প্রত্যাশা রাখতে চাই প্রধানমন্ত্রীর সফরে এ অঞ্চলের সাধারণ মানুষের দাবি পূরণ হবে।
জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ সেপ্টেম্বর ভারতের দিল্লি সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর এই সফরে ভারতের সঙ্গে এক ডজনের বেশি চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষর নিয়ে আলোচনা চলছে। আর এই আলোচনায় গুরুত্ব পাবে তিস্তা পানি বন্টন চুক্তি। তবে শুধু আলোচনার মধ্যেই সীমাবদ্ধ না থেকে প্রধানমন্ত্রীর এই সফরে তিস্তা পানি বন্টন চুক্তির বাস্তবায়নের দাবি জানানো হয়েছে।
বাংলাদেশ পিপলস সার্ক লিংক ফোরামের আন্তজার্তিক বিষয়ক সম্পাদক রাশেদ রিপনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ফোরামের সাধারণ সম্পাদক অঞ্জনা রায়, সহ-সভাপতি ডা. আব্দুল মান্নান ও সদস্য শান্তি রঞ্জন ভৌমিক।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ