Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুল্ক কমায় হিলি স্থলবন্দরে আটকে থাকা চাল খালাস কার্যক্রম শুরু

হিলি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

 চালের আমদানি শুল্ক কমানোর একদিন পর দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে চাল খালাস কার্যক্রম শুরু করেছেন চাল আমদানিকারকরা। গতকাল মঙ্গলবার দুপুরে হিলি কাস্টমসে চালের বিলঅবএন্ট্রি সাবমিটের পর পরিক্ষণ শুল্কায়ন শেষে বন্দর থেকে চাল খালাস কার্যক্রম শুরু হয়।
হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, দেশের বাজারে চালের বাজার ঊর্ধ্বমুখী হয়ে উঠলে চালের বাজার স্বাভাবিক রাখতে শতকরা ৬২.৫ ভাগ শুল্ক থেকে কমিয়ে শতকরা ২৫ ভাগ করে চাল আমদানির অনুমোদন দিলে ২৩ জুলাই থেকে বন্দর দিয়ে চাল আমদানি শুরু করেন আমদানিকারকরা। কিন্তু ডলারের মূল্য বৃদ্ধি ও ভারতীয় ব্যবসায়ীরা চালের মূল্য বাড়িয়ে দিলে চাল আমদানিতে লোকশান গুনতে হচ্ছিল ব্যবসায়ীদের। তাই শুল্ক ছাড়ের আশায় চাল খালাস না করে ২৫-৩০ দিন ধরে বন্দরে চাল বোঝায় ট্রাক ফেলে রেখেছিলেন। এতে করে বন্দরে ৩০৬টি ট্রাকে প্রায় সাড়ে ১২ হাজার টন চাল আটকা থাকায় পণ্যজটের সৃষ্টি হয়েছিল।
সর্বশেষ গত রোববার রাতে চালের শুল্ক শতকরা ২৫ ভাগ থেকে কমিয়ে শতকরা ৫ ভাগ করার ঘোষণা দেন সরকার। কিন্তু গত সোমবার কাগজপত্রের জটিলতার কারণে চাল খালাস সম্ভব হয়নি। কিন্তু গতকাল বন্দর থেকে চাল খালাস কার্যক্রম শুরু হয়েছে। কম শুল্কের এই চাল বাজারে প্রবেশ করলে কেজি প্রতি ৩-৫ টাকা করে দাম কমে আসবে বলে আশা ব্যবসায়ীদের।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ