Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিলেটের জৈন্তাপুরে নৌকা দিয়ে সারি নদী অবরোধ!

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৪:১৮ পিএম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি নির্বাচনী এলাকা সিলেটের জৈন্তাপুরের সারী নদী হতে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু পাথর উত্তোলন বন্ধ, নির্দিষ্ট জায়গা হতে সরকারি রয়েলিটি আদায়ের দাবীতে নৌকা দিয়ে নদী পথ বন্ধ করে অবরোধ পালন করছে বালু শ্রমিকরা। অবরোধ পালনকারী সারী নদী নৌকা শ্রমিকের সভাপতি আমির আলীর সহ সংগঠনের নেতৃবন্দদের সাথে আলাপকালে জানা যায়, সম্প্রতি সারী নদীর তৃতীয় অংশের মামলা ভূক্ত এরিয়া ছাড়া বাকী দাগ সমুহ ইজারা প্রদান করে সরকার। কিন্তু উল্লেখিত দাগ সমুহে বালু পাথর না থাকায় মামলা ভূক্ত দাগ হতে অবৈধভাবে স্থানীয় কিছু সংখ্যাক ব্যক্তি ও স্থানীয় সীমান্তরক্ষী বাহিনীর সহায়তায় অবৈধভাবে যান্ত্রিক ড্রেজার (বোমা মেশািন) মেশিন ব্যবহার এবং বোল্টগেট নৌকা ব্যবহার করে বালু পাথর পরিবহন করা এবং স্থানীয় নৌকা শ্রমিকদের নিকট হতে অবৈধভাবে চাঁদা আদায়ের প্রতিবাদে আজ মঙ্গলবার (৩০ আগস্ট) সকাল ১০টা হতে সারী নদীর ইন্দারজু এলাকায় নৌকা বন্ধন করে শ্রমিকরা নদী পথ অবরোধ করে প্রতিবাদ জানায়। এরআগে ২৯ আগষ্ট সোমবার বিক্ষোভ মিছিল করে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয় ঘেরাও করে। দ্রুত সমাধানের আশ্বাসের প্রেক্ষিতে তারা স্মারকলিপি প্রদান করে। অভিলম্বে সারী নদী হতে ড্রেজার নামের (যান্ত্রীক বোমা মেশিন) মেশিন অপসারণ, বোল্ড গেইট নৌকায় মালামাল পরিবহন বন্ধ এবং সরকারী রয়েল্ট্রী নির্দিষ্ট স্থান হতে আদায় এবং সারী নদীর মধ্যে হতে চাঁদাবাজী বন্দের দাবীতে এ নদী পথ অবরোধ করেন প্রতিবাদী শ্রমিকরা।
জানা যায়, কাল বিক্ষোভ ও স্মারকলিপি দিয়েছি, আজ নদী পথ অবরোধ করেছি। তারপরও যদি সমাধান না আসে বুধবার (৩১ আগস্ট) সকাল হতে সিলেট তামাবিল মহাসড়কের সারীঘাট পয়েন্টে সড়ক অবরোধ কর্মসূচী ডাক দিয়েছেন।
নৌকা শ্রমিকদের সভাপতি আমির আলী জানান শ্রমিকদের পেটে লাথি দিয়ে যান্ত্রীক বোমা মেশিন ব্যবহার করে এবং বোল্ট গেইট ব্যবহার করে সারী নদীতে অবৈধ কার্যক্রম চলতে দেওয়া হবে না। প্রয়োজনে আমাদের শরীরোর রক্ত দিয়ে হলেও প্রতিবাদ জানিয়ে দাবী আদায় করব। আমরা যান্ত্রীক পদ্ধতীতে নয় মেনুয়েল ভাবে কর্ম করে বেঁচে থাকতে চাই ৷
উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ বলেন, জৈন্তাপুর উপজেলার সাধারণ খেটে খাওয়া শ্রমিকদের কর্মহীন করতে যারা অবৈধ যান্ত্রিক মেশিন ব্যবহার করে শ্রমিকদের কর্মহীন করার পায়তারা করছে অভিলম্বে তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের দাবী জানান প্রশাসনের কাছে।
জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল বশিরুল ইসলাম জানান, উদ্বর্তন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানের আশ্বাস দিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ