Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কমলগঞ্জে ধলাই নদীর পানি বৃদ্ধি

এম এ ওয়াহিদ রুলু, কমলগঞ্জ থেকে | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

উজান থেকে নেমে আসা ভারতীয় ঢলের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জে আকস্মিকভাবে ধলাই নদীর পানি বৃদ্ধি পেয়েছে। গত শনিবার ভোররাত থেকে ধলাই নদীর অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধি পায়। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ধলাই প্রতিরক্ষা বাঁধের ঝুঁকিপূর্ণ স্থান ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে। ধলাই নদীর পানি প্রবাহের দিকে কমলগঞ্জ উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড সার্বক্ষনিক নজরদারি করছে বলে জানা যায়।
শুক্রবার শেষ রাতে উপজেলার কমলগঞ্জে মাঝারি বৃষ্টি পাত হয়। তবে সম্ভবত উজানে ভারতীয় পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে ভোর রাত থেকে উপজেলার কমলগঞ্জে ধলাই নদীর পানি বৃদ্ধি পায়। শনিবার সকাল ১০ টায় কমলগঞ্জ থানা সংলগ্ম পুরাতন ধলাই সেতু এলাকা ঘুরে দেখা যায়, নদীর পানি অস্বাভাবিকভবে বৃদ্ধি পেয়ে প্রবাহিত হচ্ছে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার কমলগঞ্জের ইসলামপুর ইউনিয়নের সীমান্ত এলাকা থেকে শুরু করে এ উপজেলার উপর দিয়ে প্রবাহিত ধলাই নদীর ৫৭ কি.মি. এলাকার প্রতিরক্ষা বাঁধের বেশ কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ আছে। এভাবে পানি বাড়তে থাকলে ঝুঁকিপূর্ণ প্রতিরক্ষা বাঁধের যে কোন একটি স্থানে ভেঙ্গে যেতে পারে।
পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের পর্যবেক্ষক সাকিব হোসেন ধলাই নদীর আকস্মিক পানি বাড়ার সত্যতা নিশ্চিত করে বলেন, উজান থেকে নেমে আসা ঢলের পানিতে কমলগঞ্জে ধলাই নদীর পানি বৃদ্ধি পায়। তবে শনিবার ভোর ৬টার রেকর্ড অনুযায়ী পানি এখন বিপদ সীমার প্রায় ২/৩ ফুট নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি পানি প্রবাহের উপর সার্বিক্ষনিক নজরদারি করছেন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন, গত শনিবার ভোর থেকে ধলাই নদীর আকস্মিক পানি বেড়ে যাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, ধলাই প্রতিরক্ষা বাঁদেল ঝুঁকিপূর্ণ বাঁধে মেরামত কাজ করা হয়েছে। আপাতত বাঁধ ভাঙ্গার কোন সম্ভাবনা নেই। উপজেলা প্রশাসন ধলাই নদীর পানি প্রবাহের দিকে নজরদারি করছে বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ