Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিলমারীতে ফসলি জমিতে ইটভাটা নির্মাণ

চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

কুড়িগ্রামের চিলমারীতে নিয়ম না মেনে গ্রামের মাঝে আবাদি ফসলের জমিতে অবৈধভাবে ইটভাটা নির্মাণের কাজ শুরু করছেন বলে অভিযোগ উঠেছে সাবেক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। আবাদি জমিতে ইটভাটা নির্মাণ বন্ধের দাবিতে ইউএনওসহ কয়েকটি দপ্তরে অভিযোগ করেছেন স্থানীয়রা। তবে অভিযোগ করলেও এখন পর্যন্ত প্রশাসনিকভাবে আইনগত ব্যবস্থা না নেয়ায় হতাশায় ওই এলাকার কৃষকরা।
এদিকে সরেজমিন তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন প্রশাসন। অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার থানাহাট ইউনিয়নের জনবসতি এলাকা ফকিরের কুঠিগ্রামে প্রস্তাবিত ইটভাটা নির্মাণ কাজ শুরু করেছেন সাবেক ইউপি চেয়ারম্যান মো. মাহমুদুর রহমান বকুল। ওই এলাকায় ১৭০ পরিবার ও একটি প্রাথমিক বিদ্যালয়। আবাদি জমিতে ক্ষমতারপ্রভাব দেখিয়ে অবৈধভাবে এবং স্থানীয়দের বিভিন্নভাবে ভয়ভীতি দেখিয়ে চালিয়ে যাচ্ছে ইটভাটা নির্মাণের কার্যক্রম অভিযোগ ওই এলাকার বাসিন্দাদের।
স্থানীয়রা বলেন, বাঁধা প্রদান করায় তারা আমাদের বিভিন্নভাবে ভয়ভিতি দেখাচ্ছে এবং তাদের ওপরে অনেক কর্মকর্তা আছে বলেও আমাদের ভয় দেখাচ্ছে।
ওই এলাকার সাইফুল, আমজাদসহ অনেকে জানান, ভাটার মালিক কতিপয় কৃষককে ভুলিয়ে ভালিয়ে দোফসলি কৃষি জমিতে ইটভাটা নির্মাণ ও মাটি সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে। এখানে ভাটা হলে পরিবেশ নষ্ট হবে, এলাকায় এর প্রভাব পড়বে সাথে কমে যাবে কৃষি জমি।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, উপজেলা নির্বাহী অফিসারসহ কয়েকটি দপ্তরে অভিযোগ করেও কোন ফল পাচ্ছি না, ভাটার মালিক নিয়ম নীতি না মেনেই চালিয়ে যাচ্ছে ভাটার কার্যক্রম। দ্রুত তদন্ত পূর্বক ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।
এদিকে ইটভাটা মালিক সাবেক ইউপি চেয়ারম্যান মাহমুদুর রহমান বকুল বলেন, নিয়ম মেনেই ইটভাটা নির্মাণের কাজ শুরু করেছি। আবাদি জমিতে ইটভাটা হওয়ার সুযোগ নেই বলে উপজেলা কৃষি অফিসার কুমার প্রণয় বিষাণ দাস বলেন, বিষয়টি জেনেছি, এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান বলেন অভিযোগ পেয়েছি সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ