Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

কাপ্তাইয়ে ছাত্রলীগ-বিএনপি কেউ সমাবেশ করেনি, পরিস্থিতি ছিলো শান্ত

প্রশাসনের পক্ষ হতে ১৪৪ ধারা জারি

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ৮:২০ পিএম

রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রশাসনের দেয়া ১৪৪ ধারা জারি করায় দুই বৃহৎ রাজনৈতিক দলের সমাবেশ বন্ধ ছিলো। রবিবার (২৮ আগস্ট) সকাল ১০ টায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), কাপ্তাই উপজেলা শাখা এবং কাপ্তাই উপজেলার ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন শাখা ছাত্রলীগ একই জায়গায় সমাবেশ ডাকাকে কেন্দ্র করে অপ্রীতিকর অবস্থা এড়াতে কাপ্তাই উপজেলা প্রশাসনের পক্ষ হতে গত শনিবার রাতে ১৪৪ ধারা জারি করা হয়। শনিবার(২৭ আগস্ট) রাতে কাপ্তাই উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে ১৪৪ ধারা জারি করা হয়।

রবিবার ভোর ৬টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত কাপ্তাই উপজেলা ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন ও কাপ্তাই উপজেলা বিএনপি কোন নেতাকর্মীরা সমাবেশ বা বিক্ষোভ মিছিল করতে দেখা যায়নি। পরিস্থিতি ছিল স্বাভাবিক আইনশৃঙ্খলা বাহিনীকে ছিলো কঠোর অবস্থানে। একইসাথে বিএনপির কোন নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি। কাপ্তাই উপজেলা বিএনপি সভাপতি লোকমান আহমেদ ও সাধারণ সম্পাদক মো.ইয়াছিন মামুনের স্বাক্ষরিত দলীয় প্যাডে এক প্রতিবাদ লিপিতে জানান।

বিএনপির কেন্দ্রীয় কমিটির কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে কাপ্তাইয়ের বড়ইছড়ি সদরে রবিবার বিক্ষোভ ও প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়। যেটি কাপ্তাই উপজেলা প্রশাসনকে অবগত করা হয়েছিলো। কিন্তু উক্ত গণতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্ত, বানচাল ও নসাৎ করার হীন চক্রান্তের অংশ হিসেবে একই স্থানে আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন উদ্দেশ্য প্রণোদিতভাবে পাল্টা কর্মসূচি ঘোষণা করে। যার প্রেক্ষিতে কাপ্তাই উপজেলা প্রশাসন আজ বড়ইছড়ি সদরে ১৪৪ ধারা জারি করেছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অঙ্গ সহযোগী সংগঠনের সকল নেতৃবৃন্দের গণতান্ত্রিক অধিকার হরণের আন্দোলনে বাধা সৃষ্টি করায় আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। পরবর্তীতে কেন্দ্রীয় বিএনপি ও জেলা বিএনপির নেতৃবৃন্দের সাথে আলাপ করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

এদিকে কাপ্তাই উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এম নুর উদ্দিন সুমন রবিবার সকালে উপজেলা সদরে জানান, যেহেতু আগস্ট মাস শোকের মাস। এ মাসে ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসাবে রবিবার উপজেলা সদর ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে মূল হুতা তারেক জিয়ার ফাঁসির দাবিতে আমরা পূর্বে বিক্ষোভ কর্মসূচীর ডাক দেই । কিন্তু একই জায়গায় একই দিনে বিএনপি সমাবেশ ডাকায় প্রশাসন ১৪৪ ধারা জারি করে। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আজকে সমাবেশ বন্ধ রেখেছি। কাপ্তাই থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দীন (ওসি) জানান, দুই রাজনৈতিক দলের একই জায়গায় সমাবেশের ডাক দেয়ায় উপজেলা প্রশাসনের পক্ষ হতে ১৪৪ ধারা জারি করায় আমরা ভোর ৬টা হতে সন্ধ্যা ৬টা পযন্ত কঠোর অবস্থানে ছিলাম। পরিস্থিতি ছিলো স্বাভাবিক ও শান্ত।

উল্লেখ্য, জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি, পরিবহন ভাড়াসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপির) ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে কাপ্তাই উপজেলা বিএনপি ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে রবিবার সকালে সমাবেশের ডাক দেয়। অপরদিকে কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়ন ছাত্রলীগ এবং কাপ্তাই উপজেলা ছাত্রলীগের প্রাক্তন নেতৃবৃন্দ একই দিন তারেক জিয়ার ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করার ঘোষণা দেয়া হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ