Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জুলাইয়ের চেয়ে বিদ্যুতের অবস্থা আগস্টে ভালো

আলোচনা সভায় দাবি বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

গত মাসের চেয়ে চলতি আগস্ট মাসে বিদ্যুতের অবস্থা ভালো বলে দাবি করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। একই সঙ্গে তিনি জানান, আগামীতে অবস্থা আরও ভালো হবে।

গতকাল শনিবার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) আয়োজিত ‘বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও শোকাবহ ১৫ আগস্ট’ র্শীষক আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর শান্তি ও প্রগতির মতাদর্শই বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির মূল শক্তি। তিনি বলেন, বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব মাত্র সাড়ে তিন বছরের মধ্যেই মুক্তিযুদ্ধের চেতনানির্ভর একটি সময়োপোযোগী আধুনিক রাষ্ট্র গঠনের জন্য উন্নয়নের শক্ত ভিত নির্মাণ হয়েছিল। একটি রাষ্ট্রের জন্য প্রয়োজনীয় এমন কোনো বিষয় নেই যে তিনি স্পর্শহীন রেখেছেন। রাজনীতিবিদ এবং ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধুর মহানুভবতা, আদর্শিক সংগ্রাম, কষ্ট স্বীকার ও আত্মত্যাগ বিশ্ব ইতিহাসে বিরল।

প্রতিমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্বালানি ও বিদ্যুতকে অর্থনৈতিক মুক্তির অন্যতম খাত বিবেচনা করেছিলেন। গ্রামগঞ্জের প্রতিটি মানুষ যাতে বিদ্যুৎ পায়, সেজন্য তিনি এটাকে সংবিধানের অংশ করেছিলেন। যা বিশ্বের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। বঙ্গবন্ধু যে কতটা দূরদর্শী ছিলেন, তা বোঝা যায় তার আরেকটি যুগান্তকারী সিদ্ধান্তে। মৃত্যুর মাত্র ৫ দিন আগে তিনি শেল ওয়েল কোম্পানির কাছ থেকে পাঁচটি গ্যাসক্ষেত্র কিনে নেন। যেখান থেকে আমরা এখনো পর্যন্ত দেশের প্রায় ৪০ ভাগ গ্যাস পাচ্ছি।

তিনি বলেন, ২০০৯ সালের আগে সারাদেশে দিনে ১৬ থেকে ১৮ ঘণ্টা বিদ্যুৎ থাকতো না। সেই কঠিন অবস্থা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিন ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়ে শতভাগ বিদ্যুতায়নের প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব জুড়েই অর্থনৈতিক অবস্থাকে নাজুক এবং জ্বালানির বাজারকে করেছে চরমভাবে অস্থিতিশীল। তবে আগামীতে জ্বালানির ক্ষেত্রেও অবস্থা ভালো হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রাখুন। নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ সুখী-সমৃদ্ধ এবং সোনার বাংলায় পরিণত হবে। বিপিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাবেক মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী। বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ