Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে রাস্তায় ময়লার স্তূপ : চলাচলে ভোগান্তি

নজির হোসেন নজু, সৈয়দপুর (নীলফামারী) থেকে | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

নীলফামারীর সৈয়দপুর প্রথম শ্রেণীর পৌরসভা। আর এ পৌরসভায় প্রায় ৪ লাখ লোকের বসবাস। এ শহরের প্রায় ৯০ ভাগ জমি বাংলাদেশ রেলওয়ের। রেলওয়ের ওই সরকারি জমি থেকে ২৫.৭৫ একর পৌরসভা রেলের কাছ থেকে চুক্তিতে দখলে নেয়। অথচ ওই চুক্তি নিয়েও চলে আসছে রেল ও পৌরসভার মামলা। ফলে এ শহরের উন্নয়ন বাঁধাগ্রস্থ হচ্ছে। যার কারণে শহরের মধ্যে যার যার মত করে নির্মাণ করা হচ্ছে বসতঘর। এর ফলে নিত্যদিন শহরের মধ্যে বসতঘর নির্মাণ নিয়ে ঘটছে নানান ঘটনা। সরকারি জায়গায় বসতঘর নির্মাণ হলেও কেউ ছাড়তে নারাজ চলাচলের রাস্তা। যার কারণে সংকোচিত রাস্তা দিয়ে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয় জনগনকে।

শহরের নিচু কলোনি এলাকা। আর এ এলাকাটি ঘনবসতিপুর্ণ। তাছাড়া ওই এলাকায় বিমানবন্দরে ও ক্যান্টনমেন্ট অবস্থিত। বিমানবন্দর ও ক্যান্টনমেন্ট এলাকা পরিচ্ছন্ন থাকলেও নিচু কলোনীর নিচস্তর রাস্তা অর্থাৎ আলম ঠিকাদারের বাসার সাথের রাস্তায় যেন ময়লার ভাগাড়। প্রকাশ্য খোলা রাস্তায় ময়লার স্তুপ হওয়ায় বর্তমানে ওই পথ দিয়ে কেউ চলাচল করতে পারছে না। জমানো ময়লা পঁচে গলে বিশ্রী দুর্গন্ধ ছড়াচ্ছে। ওই পথে গেলে নাকে রুমাল চেপে যেতে হয়।

এলাকার লোকজন জানান, বিষয়টি তারা পৌর কাউন্সিলর বেলাল আহমেদকে অবহিত করেছেন। কিন্তু তাতে কোন কাজ হয়নি। দীর্ঘদিন থেকে চলাচলের রাস্তায় ময়লার ভাগাড় হলেও অপসারণে উদ্যেগ নেই পৌর কর্তৃপক্ষের।

ওই পথ দিয়ে প্রতিদিন লোকজনের চলাচল। মসজিদের মুসল্লীরা ওই পথ পারি দিয়ে নামাজ আদায় করতে মসজিদে যায়। হঠাৎ কোন কারণে ময়লা এসে কাপড়ে লাগলে কাপড় অপরিস্কার হয়ে যাবে। ওই অপরিস্কার কাপড় পরিধান করে কি নামাজ আদায় হবে। এমন প্রশ্ন অনেকের।

পৌর মেয়র অসুস্থ হয়ে হাসপাতালে থাকায় প্যানেল মেয়র-১ শাহিন হোসেন জানান, আমরাও চাই শহর ঝকঝকে পরিস্কার থাক। শহরের রাস্তা থাকুক আলোর মত। আর এজন্য পৌর মেয়রসহ আমরা পরিষদ কাজ করে যাচ্ছি। তিনি বলেন শহরের কোন কোন রাস্তায় বাসাবাড়ির ময়লা ফেলে নোংরা করা হচ্ছে। তবে কিছু সময় পর আমরা ওই ময়লা অপসারণ করে থাকি।

নিচু কলোনীর রাস্তাটি যদি এমন হয়ে থাকে তাহলে তা দ্রুত সময়ে ময়লা সড়িয়ে নেয়া হবে। জনগন যাতে চলাচলে কোন দুর্ভোগ পোয়াতে না হয় সেই দিকে আমাদের নজরে আছে।

এলাকার লোকজন দ্রুত ময়লা অপসারণের জন্য পৌর মেয়রের সুদৃষ্টি কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ