Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত থেকে কাঁচামরিচ আমদানিতে লোকসান হওয়ায় আমদানি বন্ধ

হিলি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ৬:৩২ পিএম

একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে কেজিতে মানভেদে কাঁচা মরিচের দাম ৮ থেকে ১০ কমেছে কমেছে। একদিন আগে প্রতি কেজি দেশি কাঁচা মরিচ ৪০ টাকা দরে বিক্রি হচ্ছিল। বর্তমানে দাম কমে ৩০ থেকে ৩১ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে বর্তমানে দেশের বাজারে দেশী কাঁচা মরিচের দাম কম হওয়ায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে লোকসান গুনতে হচ্ছে। ফলে কাঁচা মরিচ আমদানি বন্ধ রেখেছে এই বন্দরের ব্যবসায়ীরা

হিলি বাজারে কাঁচা মরিচ কিনতে আসা ক্রেতারা জানান, কয়েক দিন আগে কাঁচা মরিচের দাম ডাবল সেঞ্চুরি পার করে ২৫০ টাকায় উঠেছিল। বর্তমানে দাম কমে ৩০ টাকায় নেমেছে।

হিলি বাজারে কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, কয়েক দিন ধরে আবহাওয়া ভালো থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে কাঁচা মরিচের উৎপাদন ভালো হয়েছে। এতে মোকামগুলোতে কাঁচা মরিচের সরবরাহ আগের তুলনায় বেড়েছে কয়েকগুন। আগে শুধু বগুড়া থেকে কাঁচা মরিচ আসছিল। এখন নওগাঁসহ আশপাশের এলাকা থেকেও আসছে কাঁচা মরিচ। এতে বাজারে কাঁচা মরিচের সরবরাহ অনেকটাই বেড়েছে গেছে। মোকামে আমরা যেমন কম দামে কাঁচা মরিচ কিনতে পারছি, তেমনি বাজারে কম দামে বিক্রিও করতে পারছি। দেশি কাঁচা মরিচের সরবরাহ বাড়ায় ভারত থেকে আমদানি বন্ধ থাকলেও এর প্রভাব পড়েনি এই বন্দরের বাজারে।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারকরা বলেন, বর্তমানে দেশের বাজারে দেশি কাঁচা মরিচের সরবরাহ বাড়ায় দাম ৩০-৪০ টাকায় নেমে এসেছে। সেই হিসাবে দেশের চেয়ে ভারতের বাজারেই কাঁচা মরিচের দাম বেশি। এমন অবস্থায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে লোকসান গুনতে হবে। তাই লোকসান থেকে বাঁচতে গত বৃহস্পতিবার থেকে বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি বন্ধ রাখা হয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন,গত ১০ নভেম্বর ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়ে যায়। দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচামরিচ আমদানির অনুমতি দেন সরকার। দীর্ঘ দিন বন্ধ থাকার পর গত শনিবার (৬ আগষ্ট) ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয় এই বন্দর দিয়ে। বর্তমানে দেশের বাজারে দেশী কাঁচা মরিচের দাম কম হওয়ায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে লোকসান গুনতে হচ্ছে। এ কারনেই কাঁচামরিচ আমদানি বন্ধ করে দিয়েছে এই বন্দরের ব্যবসায়ীরা। ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ হলেও দেশের বাজারে এর কোন প্রভাব পড়বে না।

হিলি কাস্টম্স সূত্রে জানা যায়,গত শনিবার (৬ আগস্ট) থেকে (২৫ আগস্ট) বৃহস্পতিবার পর্যন্ত ভারত থেকে কাঁচা মরিচ আমদানি হয়েছে ৬ শ ৬১ মেট্রিকটন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ