Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় কবির মাজারে বিএনপির শ্রদ্ধা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০২ পিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

শনিবার সকাল ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন জাতীয় কবির মাজারে যান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি দলের নেতাকর্মীদের সাথে নিয়ে জাতীয় কবির মাজারে বিএনপির পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় তার সাথে বিএনপির নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদারসহ অনেকে উপস্থিত ছিলেন।

পরে জাসাসের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতারা। এ সময় জাসাসের জাকির হোসেন রোকন, জাহিদুল আলম হিটো, আহসান উল্লাহ, সৈয়দ আশরাফুল মজিদ, মিজানুর রহমান, বিল্লাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপরে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আকতার হোসেন, আমানউল্লাহ আমানসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রুহুল কবির রিজভী বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের অনুপ্রেরণা যোগায়। আমরা বর্তমানে গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রামে আছি তার মূল প্রেরণা যোগায় কিন্তু কবি নজরুল ইসলাম এবং তার রচিত গান ও কবিতা। তিনি নিজেও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে দুঃশাসনের অভিঘাত সয়েছেন। জেলে গিয়েছেন। আজকে বাংলাদেশ স্বাধীন হলেও মানুষের নাগরিক স্বাধীনতা নেই। কেউ সত্য উচ্চারণ করতে পারেন না। চলাচল করতে গেলে ভীতির সঞ্চার হয়। কথা বলতে গেলে ভীতির সঞ্চার হয়। এ সময়ও তার তুঙ্গস্পর্শী লেখনী আমাদেরকে উজ্জীবিত করে। যে কারণেই আমরা তাকে স্মরণ করছি।

তিনি বলেন, কবি নজরুল দ্রোহের কবি। তিনি অন্যায় অত্যাচার ও দুঃশাসনের বিরুদ্ধে লড়েছেন। এজন্য তিনি দ্রোহের কবি। তিনি বিশ্ব মানবতার কবি, অসাম্প্রদায়িক কবি। একইসাথে তিনি মানুষকে ভাসিয়ে দিয়েছেন প্রেম ভালোবাসার অভূতপূর্ব জগতে। তিনি তার লেখনী দিয়ে আমাদেরকে পৌঁছে দিয়েছেন অনন্য উচ্চতায়। তিনি বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রদ্ধা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ