Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতিসংঘের দুই-তৃতীয়াংশের বেশি সদস্য সমর্থন করে রাশিয়াকে

জাপোরোজিয়া প্ল্যান্ট থেকে ইউক্রেনকে বিচ্ছিন্ন করা হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রুশ-অধিকৃত এলাকায় গণভোট আয়োজনের প্রস্তুতি
রাশিয়ার সাথে সম্পর্ক নিয়ে তুরস্ককে হুমকি যুক্তরাষ্ট্রের
ইউক্রেনের স্টেশনে সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে রুশ সেনা
ইউক্রেনের সংঘাতের বিষয়ে রাশিয়া-বিরোধী একটি যৌথ বিবৃতি বুধবার প্রকাশ করেছিল জাতিসংঘ। তবে সংস্থাটির ১৯৩টি সদস্য দেশের মধ্যে শুধুমাত্র ৫৮টি সদস্য রাষ্ট্র এটি সমর্থন দিয়েছে। অর্থাৎ, দুই তৃতীয়াংশেরও বেশি সদস্য দেশি এটি সমর্থন দেয়নি। এদিকে, জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংযোগ থেকে ইউক্রেনকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা করছে রাশিয়া।

বুধবার জাতিসংঘের ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি সের্গেই কিসলিটসা জাতিসংঘ সদর দফতরে সাংবাদিকদের কাছে নথিটি পড়ে শোনান এবং এটিকে সমর্থনকারী সমস্ত দেশের নাম উল্লেখ করেন। বিবৃতিটি রাশিয়ার কর্মকাÐের নিন্দা করে এবং অবিলম্বে যুদ্ধ অভিযান বন্ধ করার আহŸান জানায়। বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্জিয়া, তুরস্ক, বেশ কয়েকটি এশীয় ও লাতিন আমেরিকার দেশ।

জাপোরোজিয়া প্ল্যান্ট থেকে ইউক্রেনকে বিচ্ছিন্ন করা হবে : রাশিয়া ইউক্রেনের পাওয়ার গ্রিড থেকে জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করার পরিকল্পনা করছে। ইউরোপের বৃহত্তম এ বিদ্যুৎ কেন্দ্র থেকে বিচ্ছিন্ন হলে তা ইউক্রেনের জন্য বিপর্যয়কর হতে পারে। ইউক্রেনের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান পেট্রো কোটিন বলেছেন, ‘রাশিয়ান প্রকৌশলীরা অবশিষ্ট বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য জরুরি পরিকল্পনার ভিত্তিতে একটি নীলনকশা তৈরি করেছেন।’ এ পরিকল্পনার পূর্বশর্ত ছিল সমস্ত লাইনের ভারী ক্ষতি যা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ইউক্রেনীয় সিস্টেমের সাথে সংযুক্ত করে,’ কোটিন বলেছিলেন।

রুশ-অধিকৃত এলাকায় গণভোট আয়োজনের প্রস্তুতি: মার্কিন গোয়েন্দাদের মতে, ইউক্রেনের রুশ-অধিকৃত এলাকায় গণভোট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে মস্কো। বাইডেনের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘আমাদের কাছে তথ্য রয়েছে যে রাশিয়া খেরসন, জাপোরোজিয়া এবং ডোনেৎস্ক ও লুহানস্ক গণ প্রজাতন্ত্রে এ গণভোট আয়োজনের জন্য প্রস্তুত রয়েছে।’ তিনি বলেন, ‘আমরা আরও জানতে পেরেছি যে, রুশ নেতৃত্ব কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে গণভোটের প্রস্তুতি শুরু করতে, বিশেষ করে খারকিভেও। এবং এই গণভোট কয়েক দিন বা সপ্তাহের মধ্যে শুরু হতে পারে।’

রাশিয়ার সাথে সম্পর্ক নিয়ে তুরস্ককে হুমকি যুক্তরাষ্ট্রের : রাশিয়ার সাথে তুরস্কের চলমান ব্যবসায়িক সম্পর্ক ও বাণিজ্য নিয়ে উদ্বেগ প্রকাশ টার্কিশ ইন্ডাস্ট্রি অ্যান্ড বিজনেস অ্যাসোসিয়েশনকে (টিইউএসআইএডি) একটি চিঠি দিয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে তারা জানিয়েছে, আঙ্কারা যদি রাশিয়ার সাথে এ সম্পর্ক অব্যাহত রাখে তাহলে তাদেরও মস্কোর মতো একই ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে।

টিইউএসআইএডি মঙ্গলবার মার্কিন হুঁশিয়ারি-সংবলিত ইউএস ট্রেজারি এবং এর ডেপুটি সেক্রেটারি উইলি আদেয়েমোর চিঠি পাওয়ার কথা স্বীকার করেছে। এছাড়া তুরস্কে আমেরিকান চেম্বার অব কমার্সও জানিয়েছে, এখানকার কোম্পানি ও ব্যাংকগুলো ওয়াশিংটানের অবরোধের ঝুঁকিতে রয়েছে। ওই চিঠিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যেসব ব্যক্তি বা সংস্থাকে নিষিদ্ধ করেছে সেসব ব্যক্তি বা সংস্থাকে সহায়তা দেয়া কোম্পানিগুলোও ওয়াশিংটনের নিষেধাজ্ঞার ঝুঁকিতে রয়েছে। তুরস্কের ব্যাংকগুলো বৈশ্বিক ব্যাংকগুলোর ডলার ও অন্যান্য মুদ্রার মাধ্যমে ব্যবসায়ের পাশাপাশি রাশিয়ার কোনো ব্যাংকের সাথেও ব্যবসা বা সম্পর্ক স্থাপনের আশা করতে পারে না।

তবে যুক্তরাষ্ট্রের নির্দেশমতো আঙ্কারা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে এবং দেশটির সাথে সম্পর্ক ছিন্ন করতে অস্বীকৃতি জানিয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন, রাশিয়ার সাথে সম্পর্ক ও সংলাপ ছিন্ন করলে তা বিপরীত ফল দেবে। কারণ বর্তমানে তুরস্ক একটি নিরপেক্ষ অবস্থানে থাকায় বিভিন্ন বিষয়ে মধ্যস্থতাকারীর ভ‚মিকা পালন করতে পারছে। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে গেলে সেটি আর সম্ভব হবে না। এদিকে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, কোনো ধরনের বিধিনিষেধ বা শর্তারোপ করা হলে তারা যুক্তরাষ্ট্র থেকে এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে না। তিনি বলেন, যুক্তরাষ্ট্র থেকে যুদ্ধবিমান কেনার পর যদি তা ব্যবহারে বিধিনিষেধ আরোপ করা হয় তাহলে তারা ওই চুক্তিতেই যাবেন না।

ইউক্রেনের স্টেশনে সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে রুশ সেনা: ইউক্রেনের স্বাধীনতা দিবস পালনের সময় একটি ট্রেন স্টেশনে রাশিয়ার রকেট হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৫-এ দাঁড়িয়েছে। গতকাল ইউক্রেনের এক কর্মকর্তা এ দাবি করেছেন। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে, তাদের বাহিনী পূর্ব ইউক্রেনের ওই স্টেশনে ইউক্রেনীয় সেনা এবং সরঞ্জাম বহনকারী একটি সামরিক ট্রেনে আঘাত করার জন্য একটি ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

মন্ত্রণালয় দাবি করেছে যে, হামলায় ২০০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা ‘যুদ্ধ অঞ্চলে যাওয়ার পথে নিহত হয়েছে।’ ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের ডেপুটি হেড কিরিলো টাইমোশেঙ্কো বুধবারের হামলায় নিহত ২৫ জনের সবাই বেসামরিক কিনা তা বলেননি। তিনি বলেন, মোট ৩১ জন আহত হয়েছেন। এদিকে, গতকাল জেনেভায়, জাতিসংঘের মানবাধিকার প্রধান, মিশেল ব্যাচেলেট, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কর্তৃক প্রতিবেশী দেশে সেনা প্রেরণের বিষয়টিকে ‘অকল্পনীয়ভাবে ভয়ঙ্কর’ বলে নিন্দা করেছেন। তিনি পুতিনকে ‘ইউক্রেনের বিরুদ্ধে সশস্ত্র হামলা বন্ধ করার’ আহŸান জানিয়েছেন।

রাশিয়ান সরকার বারবার দাবি করেছে যে, তাদের বাহিনী কেবলমাত্র বৈধ সামরিক লক্ষ্যবস্তুকে লক্ষ্য করে। ট্রেন স্টেশনে হামলার কয়েক ঘণ্টা আগে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু জোর দিয়েছিলেন যে, রুশ সেনা বেসামরিক লোকদের রক্ষা করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে, যার কারণে তারা ইউক্রেনে তাদের অভিযানের গতি কমিয়ে দিয়েছে। সূত্র : এপি, বøুমবার্গ, মিডল ইস্ট মনিটর, দ্য গার্ডিয়ান, তাস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ